সার্চ ইঞ্জিন গুগল আপনার বিষয়ে যা জানে, মাই অ্যাক্টিভিটি” তে জমা থাকা সব তথ্য মুছে দিতে পারবেন

তথ্য প্রযুক্তি, ২৩ ডিসেম্বর ২০১৭ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল, টেক জায়ান্ট কোম্পানিটি নিজেদের গোপনীয়তা সংক্রান্ত নীতিমালার প্রথম লাইনেই এরকম পরিষ্কারভাবে বিষয়টি উল্লেখ করেছে। তবে আপনি হয়তো জানেন না “মাই অ্যাক্টিভিটি” তে জমা থাকা যে কোনো তথ্য মুছে দেয়ার সুযোগ রয়েছে।

কিভাবে মাই অ্যাক্টিভিটি মুছবেন, প্রতিবার আপনি যখন গুগল সার্চ করেন, তারা আপনার অ্যাকাউন্টের সাথে তা যুক্ত করে রাখে। জিমেইল ইনবক্স দিয়ে সার্চ করা বা কোনো ফর্ম পূরণের পাশাপাশি আপনার সব পদক্ষেপেরও বিবরণ রাখে তারা, এই সব তথ্য “মাই অ্যাক্টিভিটি” নামের একটি সাইটে জড়ো করে রাখে। মাই অ্যাক্টিভিটি’র লিঙ্ক আপনি পছন্দমতো নির্দিষ্ট কোনো পেইজ বা বিষয় মুছে দিতে সার্চ ব্যবহার করতে পারেন অথবা নির্দিষ্ট কিছু বিষয় মুছে দিতে পারবেন। এর ফলে গুগলের পক্ষ থেকে আপনার কাছে একটি সতর্কবার্তা আসবে। কিন্তু সার্চ ও ওয়েবসাইট ব্রাউজের ইতিহাস মুছে দিলে সমস্যা নেই। এমনকি গুগল অ্যাকাউন্ট ও অ্যাপের ক্ষতি হবে না।

ইউটিউবে আপনি কি সার্চ করেন ও কি দেখেন তা’ও গুগল নজরে রাখে। কিন্তু এটিও সহজেই মুছে দেয়া যায়। প্রথমে বামদিকের মেন্যুতে থাকা “হিস্টরি” তে ক্লিক করুন। এরপর “ক্লিয়ার অল সার্চ হিস্টরি” আর “ক্লিয়ার ওয়াচ হিস্টরি” তে ক্লিক করুন, অথবা বাছাই করে নির্দিষ্ট সার্চ করা বা দেখা বিষয়ও মুছে দিতে পারেন। মাই অ্যাক্টিভিটি থেকে ইউটিউব সার্চ হিস্টরিতে যাওয়ার লিংক বিজ্ঞাপনদাতারা আপনার সম্পর্কে যা যা জানে তা কীভাবে মুছবেন, গুগল শুধু আপনার বিষয়ে সব জানে তা’ই নয়, তারা এই তথ্য বিজ্ঞাপনদাতাদের দিয়ে থাকে। একারণেই আপনার সার্চ হিস্টরির সাথে সম্পৃক্ত বিজ্ঞাপন দেখতে পান আপনি প্রায়ই। কিন্তু চিন্তার কিছু নেই – বিজ্ঞাপনদাতাদের কাছে কি তথ্য যাচ্ছে তা আপনি জানতে পারেন। এবার আপনার যেতে হবে “অ্যাডস সেটিংস” (Ads Settings) অপশনে। সেখানে ক্লিক করুন এবং তারপর “ম্যানেজ অ্যাডস অ্যান্ড সেটিংস” এ চাপুন। এরপর আপনার কাছে “অ্যাডস পার্সোনালাইজেশন” নামে একটি অপশন আসবে। এটিকে অকার্যকর করলে গুগলের কাছে থাকা আপনার তথ্যের ভিত্তিতে আর কোনো বিজ্ঞাপন আপনি দেখতে পাবেন না। একেবারেই কোনো বিজ্ঞাপন না দেখার অপশন নেই।

 আপনার অবস্থানের বিবরণ মুছে ফেলুন, আপনি যদি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন, তাহলে একটি টাইমলাইন ফাংশনের মাধ্যমে আপনি ফোন বা ট্যাবলেট দিয়ে কোথায় কোথায় গিয়েছেন তার একটি তালিকা তৈরী করে রাখে গুগল। গুগল ম্যাপস থেকে এই তথ্য মুছে দিতে আপনার এই পেইজে যেতে হবে। এই পেইজে গিয়ে অবস্থান বিবরণ মুছতে পারেন লোকেশন ট্র্যাকিং বন্ধ করে সম্পূর্ণ হিস্টরি, একটি বিশেষ দিন বা নির্দিষ্ট সময়ের তথ্য মুছে দিতে পারেন আপনি। নির্দিষ্ট কোনো গন্তব্য বা যাত্রার তথ্য “ওয়েস্ট বাস্কেট” এ ক্লিক করে কখনোই মুছতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *