নির্বাচিত সরকার প্রতিষ্ঠিত হলেই জঞ্জাল সরানো সম্ভব হবে : ডা. তাহের

কুমিল্লা প্রতিনিধি, আবদুল মান্নান, ২৭ সেপ্টেম্বর ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বলেছেন, দেশ এই মুহুর্তে খুব ক্রিটিক্যাল (জটিল) পর্যায়ে। দেশ পরিচালনায় এখন কোনটি সঠিক রাস্তা হবে- তা নিয়েই আমাদের মনযোগ দেয়া উচিত। আমরা মনে করি এখন যে সরকার দেশ পরিচালনা করছে- সমগ্র জাতির এর প্রতি সমর্থন আছে। কিন্তু একটি জিনিস মনে রাখতে হবে, এই সরকারের প্রধান কাজ হবে একটি সুষ্ঠু অবাধ গণতান্ত্রিক সকলের অংশগ্রহনমূলক গ্রহনযোগ্য নির্বাচন করে জনগণের নির্বাচিত মানুষের কাছে ক্ষমতা হস্তান্তর করা। দীর্ঘ দিনের যে জঞ্জাল আওয়ামী লীগ এবং এর আগে যারা দেশ শাসন করেছে- তারা অচলাবস্থা তৈরী করে রেখেছেন। সেজন্য পুরো জাতি একমত- যে কিছু বিষয়ে সংস্কারের প্রয়োজন।

আমি মনে করি সবচেয়ে বড় সংস্কার হবে মানুষের চিন্তা চেতনার চরিত্রের সংস্কার, সেজন্য বাংলাদেশ শিক্ষা ব্যবস্থায় নৈতিকতা এবং ইসলামী ধর্মীয় শিক্ষা প্রবর্তন অত্যন্ত জরুরী। এর বাইরে আরো অনেক বিষয়ে সংস্কারের প্রয়োজন। আমি মনে করি, বাংলাদেশ জামায়াত ইসলামী মনে করে-এই অন্তর্র্বতীকালীন সরকারের পক্ষে সকল সংস্কার সম্ভব নয়। সুতরাং মৌলিক কিছু বিষয়ে নির্বাচন কমিশন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতা, দুই সেশনের বেশি কোন প্রধানমন্ত্রী থাকতে পারবেন না-এ রকম কিছু মৌলিক দাবী তৈরী হয়েছে। এ ব্যাপারে সংস্কার সাধন করে সকল রাজনৈতিক দল এবং স্টেক হোল্ডার যারা আছে তাদের সাথে আলোচনা করে, একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করার এবং যথাশীঘ্রই সম্ভব তারিখ ঘোষণা করা জন্য দাবী জানাচ্ছি। রাজনৈতিক দলগুলোর সাথে জরুরী আলোচনা শুরু করা জন্য আহ্বান জানাচ্ছি।

একটি সঠিক সময়ের ভেতরে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি নির্বাচিত সরকার প্রতিষ্ঠিত হলেই বাকী যে সমস্ত জঞ্জাল রয়েছে সেগুলো সরানো সম্ভব হবে। বাংলাদেশ জামায়াতে ইসলামীর কুমিল্লা জেলা দক্ষিণ আয়োজিত বৃহস্পতিবার সন্ধা ৭টায় কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে রাসূল (স:) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

ডা. তাহের বলেন, আমাদের সমাজকে জ্ঞান এবং নৈতিকতার সমন্বয়ে একটি দেশ ও সমাজ গড়ে তোলা অত্যন্ত অপরিহার্য। সবাই এভাবেই অগ্রসর হবার জন্য অনুরোধ করছি। বাংলাদেশের ইতিহাস প্রমান করেছে, অতীতে যারাই দেশ স্বাধীন করেছেন পাকিস্তান আমলে যারা করেছেন, স্বাধীন বাংলাদেশে যারা করেছেন তারা বাংলাদেশের মানুষের সত্যিকার যে সমস্যা সেটা চিহ্নিত করে সেটা সমাধান করতে পারেন নি। ইসলামী আদর্শের ভিত্তিতে নৈতিকতার ভিত্তিতে যারা নিজেকে গড়ে তুলছেন এবং জাতিকে গঠন করতে চান আসুন আমরা তাদেরকেই আগামী দিনের রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দিয়ে আমরা একটি উন্নত কল্যানময় রাষ্ট্র গঠন করার জাতি ঐক্যবদ্ধভাবে কাজ করবে- এই আহ্বান জানাচ্ছি।

এ সময় তিনি আরো বলেন, পৃথিবীর মানুষের মুক্তির জন্য আল-কোরআনের আইনের বিকল্প নেই।এ কোরআন নাজিল হয়েছে মুহাম্মদ (সা:) এর উপর তাঁর আদর্শ সকল পথহারা মানুষের সঠিক পথের সন্ধান দিতে পারে। কোরআন মানুষকে আলোর পথ দেখায়। এটি মানব জাতির জন্য রহমত ও হেদায়েত একমাত্র গ্রন্থ। বিপ্লবের জন্য মানসিকতা প্রয়োজন। যার চরিত্রের কোন প্রকার দাগ নেই, দুনীতি অভিযোগ নেই সেই চরিত্রের মানুষ রসূল (স:) আদর্শ ধারণ করতে হবে।

কুমিল্লা জেলা দক্ষিণের আমীর মু শাহজাহান এডভোকেট এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেনবাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারী জেনারেল মাওলানা এ টি এম মাসুম, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার মুহাদ্দিস আবুল কালাম আজাদ বাশার, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও কুমিল্লা মহানগরী জামায়াতের আমীর কাজী দ্বীন মোহাম্মদ, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও সাবেক জেলা আমীর আব্দুস সাত্তার, কুমিল্লা উত্তর জেলা জামায়াতের আমীর আব্দুল মতিন।

কুমিল্লা জেলা দক্ষিনের সহকারী সেক্রেটারী মু মাহফুজুর রহমান এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য দক্ষিন জেলা সেক্রেটারী ড.এ কে এম সৈয়দ সরোয়ার উদ্দিন সিদ্দিকী, জেলা সহকারী সেক্রেটারী ডা. আব্দুল মবিন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক শফিকুল আলম হেলাল, ইসলামী ছাত্রশিবির কুমিল্লা জেলা পূর্ব সভাপতি নাজমুল হাসান মেহেদী, ছাত্রশিবির দক্ষিন জেলা সভাপতি নজরুল ইসলাম। আলোচনা সভায় কোরআন তেলোয়াত করেন, মাওলানা ইসরাঈল মজুমদার আলোচনা সভায় এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলা দক্ষিনের অফিস সেক্রেটারী মিজানুর রহমান, প্রচার সেক্রেটারী বেলাল হোসাইন,জেলা জামায়াত নেতা জয়নাল আবেদীন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *