পঞ্চগড়ে মিনি কমবাইন হারভেস্টিং মেশিনে হচ্ছে ধান কাটা ও প্যাকেটিং

পঞ্চগড়, ২৪ নভেম্বর, ২০১৭ (বিডি ক্রাইম নিউজ ২৪) :  মিনি কমবাইন হারভেস্টিং মেশিন নামের নতুন মেশিন দিয়ে এক সাথে ধান কাটা ও ধান প্যাকেটিং হওয়ায় এ অঞ্চলের কৃষকের কাছে মেশিনটি হয়েছে বেশ জনপ্রিয় । কৃষকরা এ মেশিন দিয়ে চলতি আমন ধান কাটায় বেশ আগ্রহী হয়ে উঠেছে। কৃষিতে কৃষকের ব্যস্ততম সময় পার করতে ও গতানুগতিক চাষাবাদে বিজ্ঞানের নতুন অগ্রগতি কৃষিকে করেছে সমৃদ্ধ ও লাভজনক। নতুন উদ্ভাবন এ মেশিন সমস্যা লাঘব করেছে কৃষি শ্রমিকের। যেখানে এক বিঘা(৩৩) শতাংশ জমির ধান কাটাই ও মাড়াই করতে দরকার হয় ৮ জন শ্রমিকের , খরচ হয় ২৪শত টাকা, সেখানে এ মেশিন দিয়ে এক বিঘা জমির ধান কাটাই-মাড়াই করতে খরচ হচ্ছে ১৬শত টাকা। সাশ্রয় হচ্ছে সময়ের। এ মেশিন দিয়ে এক বিঘা জমির ধান কাটতে সময় লাগে আধা ঘন্টা । দেবীগঞ্জের এক যুবক ৭ লক্ষ টাকা দিয়ে কিনেছে ধান কাটার এ মেশিনটি।

প্রতিদিন গড়ে ১৬ থেকে ২০ বিঘা জমির ধান একইসাথে কাটা ও ধান বস্তাজাত করা যায়। এতে আসে ২৫ হাজার ৬শ টাকা। এ ১৬ বিঘা জমির ধান কাটতে ও মাড়াই করতে দরকার হয় ১২৮ জন শ্রমিকের , ব্যয় হয় ৩৮ হাজার ৪শ টাকা। সময় ও অর্থের বিবেচনায় নতুন উদ্ভাবিত মিনি কমবাইন হারভেস্টিং মেশিনটি কৃষিতে যোগ করেছে নতুন এক মাত্রা। সভ্যতার ক্রমবর্ধমান বিকাশ বিজ্ঞান এগিয়ে যাবে নতুনত্ব একাধিক বিষয় নিয়ে। বিজ্ঞানের এ এগিয়ে যাওয়া স্বাভাবিক বিষয়। তবে এ প্রক্রিয়ায় সমস্যাও রয়েছে , যান্ত্রিকতা শ্রমিককে বেকার করেছে ।

এদিকে দেবীগঞ্জের কৃষকরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় আমন ধান কাটা শুরু করেছে। আমনের ভাল ফলন ও দাম দেখে কৃষক খুশি। কৃষকের মুখ এখন প্রফুল্ল। কৃষকদের ঘরে ঘরে চলছে নবান্নের প্রস্তুতি। এটি বাঙ্গালীদের উৎসব। নতুন ধানের নবান্ন চলবে অগ্রায়ন মাস জুড়ে। নতুন ধান হাট-বজারে চলে এসেছে। প্রতি মণ নতুন ধান বিক্রি হচ্ছে ৮৫০ টাকা থেকে ৯শ টাকা পর্যন্ত। ধান বিক্রি করে কৃষক তার পরিবারের প্রয়োজনীয় চাহিদা মেটাতে হয়েছে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *