দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়াদোত্তীর্ণ জরাজীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান শুরু : ৬৩ মামলা

ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৭ (বিডি ক্রাইম নিউজ ২৪) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়াদোত্তীর্ণ জরাজীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযানের প্রথম দিনে ৬৩টি মামলা দায়ের করেন। দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরিচালিত অভিযানে ৬৩টি গাড়ির বিরুদ্ধে মামলা, ১ লাখ ২৭ হাজার ৬শ’ টাকা জরিমানা, ২টি গাড়ি ডাম্পিং ও ১৪টি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়েছে বলে অভিযানের প্রধান সমন্বয়ক ও ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী জানান।

তিনি জানান, নগরীর যানজট ও যাত্রীদের দুর্ভোগ কমাতে ডিএসসিসি ২০ বছরের বেশি পুরনো এবং মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান শুরু করছে। অভিযানে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সহযোগিতা করছে। আগামী ১৪ কর্মদিবস পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান চলবে। নগরীর গোলাপশাহ মাজার ও খিলগাঁও খিদমাহ মেডিকেল সেন্টার সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনিবুর রহমান ও মাজহারুল ইসলাম। মতিঝিল সিটি সেন্টার এলাকায় অভিযান পরিচালনা করেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস মিয়া।


সূত্র জানায়, অতিরিক্ত যাত্রী নেয়া, বাসের আসন নোংরা-ভাঙাচোরা থাকা এবং ভাড়ার তালিকা, রুট পারমিট, রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন না থাকাসহ বিভিন্ন অপরাধে ৬৩টি মামলা ও জরিমানা করা হয়। এছাড়া ২০ বছরের পুরানো হওয়ায় দুইটি গাড়িকে ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, ড্রাইভিং লাইসেন্স ও বিআরটিএ’র আইন অনুযায়ী নূন্যতম শিক্ষাগত যোগ্যতা না থাকলে গণপরিবহন চালকদের আইনের আওতায় আনা হবে।
গত ৫ মার্চ থেকে টানা ১ মাস অভিযান পরিচালনা করে ডিএসসিসি। ওই অভিযানে ৭২ চালককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ১ হাজার ১৮৮টি মামলা, ২৬ লাখ এক হাজার ৫০ টাকা জরিমানা ও ৬৫টি বাস-মিনিবাস ডাম্পিংয়ে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *