“সুলতা বনাম বনলতা সেন” একটি তুলনামূলক কাব্য বিশ্লেষণ –ডঃ সৈয়দ এস আর কাশফি
ঢাকা (কবিতা), কবি শফকিুল ইসলাম, 0৩ মার্চ, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কবি শফকিুল ইসলামরে কবিতায় তার কাব্য প্রেয়সী সুলতার যে নান্দনিক ও শৈল্পিক সৌন্দর্য খুঁজে পাওয়া যায় তা সামগ্রিক ও কাব্যময়। কবি জীবনানন্দ দাসের বনলতা সেনের মতো কোন খন্ড চিত্রকল্প নহে। র্বণনা এখানে সফল, কাব্যময় এবং জীবন্ত। জীবনানন্দ দাস বনলতা সেনের মুখশ্রী ও চুলে কাব্য সৌন্দর্য খোঁজে ফিরেছেন। যা নিতান্তই খন্ড চিত্র। যেমন তিনি বলেছেনঃ–
“চুল তার কবরের অন্ধকার বিদিশার নিশা
মুখ তার শ্রাবস্তীর কারুর্কায”…
এখানে বনলতা সেনের সফল সৌর্ন্দয র্বণনা আমরা খোঁজে পাইনা। প্রায় অন্ধকারের মত তার চুল দেখার ঝাপসা আকুতি ও কাল্পনিক শ্রাবস্তীর মতো তার মুখের আদল। অন্যপক্ষে সুলতা প্রসঙ্গে কবি শফকিুল ইসলামের কাব্যময় উচ্চারণঃ–
“সুলতা, তুমি আমার
বাগানের মধ্যে সদ্য প্রস্ফুটিত
তাজা গোলাপ দেখার অনুভূতি।
………………………………….
সুলতা তুমি আমার আধার আকাশে
একটি চাঁদের মত-
একটি নিটল নিভাজ স্বপ্ন,
একটি সজীব কবিতা,
চির ঝংকৃত সুরে একটি ছন্দ দ্যোতনা,
শিল্পীর আকা মনে একটি জীবন্ত ছবি।”
[কবিতাঃ সুলতা তুমি আমার]
(শ্রাবণ দিনের কাব্য)
পাঠক মাত্রই জানেন সৌর্ন্দয র্বণনায় তাজা প্রস্ফুটতি গোলাপের উপমা একটি সফল উপমা। তাজা গোলাপ দেখার মতো রূপময় অনুভূতি পৃথিবীর আর কোন সুন্দর সৃষ্টিতে খুঁজে পাবেন না। একমাত্র প্রেয়সীর দৈহিক সৌর্ন্দয ছাড়া। এখানে কবি শফিকুলের র্বণনা তার কাব্য প্রেয়সী প্রস্ফুটতি তাজা গোলাপ দেখার অনুভূতি, যা সুন্দরতম সুন্দর। তার মনে কাব্য প্রেয়সী সুলতা তুলনাহীনা অপরূপা ও সৌর্ন্দযময়তায় ভরপুর। কবির দৃষ্টিতে সুলতা তেমনি এক সুন্দরী প্রিয়তমা।
জীবনানন্দ দাসের বনলতা সেনে সে রকম কোন জোরালো র্বণনা আমরা খোঁজে পাই না। জীবনানন্দ দাস বনলতা সেনের মুখে দেখেছেন শ্রাবস্তীর কারুর্কায যা কাল্পনিক ও অনেকটাই পুরনো। অন্যপক্ষে কবি শফিকুল ইসলাম সুলতার মুখে এমন এক জ্যোতি দেখেছেন যা প্রাণের কাছাকাছি, ভালবাসা মাখা ও কালোর্ত্তীণ। সে জন্যেই সে জ্যোতির অনুপস্থিতিতে কবি হয়েছেন র্আত, বর্মিষ ও ক্লান্ত। জীবনানন্দ দাস বনলতা সেনের মুখশ্রী দেখে ক্ষণিকের জন্য আমোদিত হলেও তা ছিল নিতান্তই ক্ষণিকের ভালবাসা। ভালবাসা নহে এবং প্রেম ও নহে। তাই সে মুখশ্রী দেখতে না পেলে কবির হৃদয়ের কি আকুতি বনলতা সেনে তা আমরা পাই না। কিন্তু কবি শফিকুল ইসলামের সফল কাব্য সুরঃ–
“সুলতা একদনি যে মুখে
এক অপার্থিব আলো দেখেছিলাম-
যে আলোর মোহে
পতঙ্গ আগুনের উত্তাপ ভুলে গিয়ে
ঝাপিয়ে পড়ে প্রাণ দেয়।
সুলতা সেই মুখে আজ
এ কোন কালো মেঘের ছায়া।”
[কবতিা : সুলতা একদনি যে মুখে]
(শ্রাবণ দিনের কাব্য)
হলেন বশ্বিরে সুন্দরী শ্রষ্ঠো। তার সৌর্ন্দয দেখে ট্রয় নগরীর বৃদ্ধরাও অভিভুত হয়ে যেত। সে নারী মাত্র নয়। সে অমর দেবীর অবিকল প্রতিমুর্তি। হলেন কাম সৌর্ন্দয ও ঔজ্জ্বল্যের প্রতীক। অন্যদিকে কবি শফিকুল ইসলামের সুলতা এক অপরূপা নারী র্মূতির প্রতীক যানি দেবী না হয়েও কবির মনে দেবীর আসনে অধিষ্ঠিত। রক্ত মাংসের নারী হয়েও পূঁজার বিগ্রহ রূপে কবির মনকে করেছে আন্দোলিত। দিয়েছে প্রশান্তির অনাবিল ছোঁয়া। ক্ষণ কালের জন্য নহে অনন্ত কালের জন্য। তাই কবির সফল উচ্চারণঃ–
“তোমাকে বাদ দিলে
ভালো লাগার মত এই পৃথিবিতে
আমার আর কিছুই নেই”।
[কবিতা: সুলতা এই জীবনে]
(তবুও বৃষ্টি আসুক)
বনলতা সেনে কবি জীবনানন্দ দাস বনলতা সেনের অভাবে বিরহ যন্ত্রণার কোন সুর তোলেন নি। তার মানে বনলতা সেনকে কতটা ভালবাসেন বুঝা যায় না যদি ও আঁধারের সঙ্গিনি হিসেবে তার মনে পাওয়ার আকাঙ্খা অত্যন্ত প্রবল। এটাকে প্রেমের আকুতি বলা যায় না কিংবা ভালবাসার র্প্রাথনাও বলা যায় না। এখানে কবি জীবনানন্দ দাসের চরম ব্যার্থতা।
কবি শফিকুল ইসলাম প্রেমের এক সফল কবি। তিনি অঝোর শ্রাবণ ধারায়, রিমঝিম বৃষ্টিতে, আলো আঁধারের কাব্যময় খেলায় ও চেতনার চন্দ্রিমায় তার কাব্য প্রেয়সী সুলতাকেই কি চান। তার কালোর্ত্তীণ সব কবিতাগুলোর পরতে পরতে, ছন্দে, উপমায় ও কাব্য অলংকারে সুলতার অপরূপ রূপের র্বণনা প্রগাঢ় ও চিত্রময়। কবির মন সুলতাকে জগতের সকল উপমার র্উধ্বে অন্য এক অনন্য উপমায় খুঁজে ফিরেছেন। সেই জন্য দৃঢ় উচ্চারণঃ–
“তোমার উপমা শুধু তুমি
তুমি আছ সব সৌর্ন্দযের মাঝখানে
সৌর্ন্দযের রাণী হয়ে সগৌরবে মহিয়সী।”
[কবতিা : সুলতা যখন তোমায় দেখি]
( শ্রাবণ দিনের কাব্য)
কবি র্পুণেন্দু পত্রী তার কাব্য-প্রেয়সী নন্দিনির রূপে বিমহিত হয়ে যেমন বলেছিলেনঃ—
“কেন্দ্রে আছ তোমাকেই
র্সূযরশ্মি আছে ঘিরে,
নন্দিনি পুরনো হলে
পৃথিবি পাবে শ্বাশ্বতীরে।”
তেমনি কবি শফিকুল ইসলামের কাব্য প্রেয়েসী সুলতা ও অনন্ত মাধুরীময়, অপরূপা ও কাব্য মার্ধুযমন্ডিত যা কখনই র্পূণ হবার নয়, হয় না। কবির মনে সে চিরদিনই সুলতা, চির যৌবনা সুলতা, চিরকাব্যময় সুলতা, হৃদয়ের সুলতা, প্রাণের সুলতা ও স্বপ্নের সুলতা এক কথায় ভালবাসার সুলতা। যা কবির মনে চিরদিনই প্রেমের পরশ বুলিয়ে যাচ্ছে নিশিদিন। তাই কবির কাব্যময় উচ্চারণঃ–
“তোমার রূপের আলোয়
আমার বিশ্বভুবন উদ্ভাসিত–
তুমি ছাড়া আমার সবই অন্ধকার”।
[কবিতা : সুলতা যখন তোমায় দেখেি]
( শ্রাবণ দিনের কাব্য)
অন্যদিকে কবি জীবনানন্দ দাস বনলতা সেনকে যদিও নাটোরে দেখেছেন বলে দাবি করেছেন তবু সে তার চোখে অপরূপা ও তুলনাহীনা নহে। বিদিশা নগরীর শ্রাবস্তীর মতন এক নগ্ন নারী যা কেবল কার্মাতরাই অন্ধকারে আকাঙ্খা করে থাকনে। কবিও তাই বলেছেন- এই আকাঙ্খা কখনও কাব্যিক নয় এবং শিল্পমার্ধুয র্বজিত। ভালবাসা না পাওয়ার স্বস্তি তিনি বনলতা সেনের কাম-আবদেনময়ী নগ্ন দেহে খুঁজে ফিরিছেন দুদন্ডের প্রশান্তির জন্য, দুদন্ডের র্স্পশের জন্য। কবি জীবনানন্দ দাস বলেছেনঃ–
“হাজার বছর ধরে আমি পথ হাঁটিতেছি পৃথিবির পথে,
সিংহল সমুদ্র থেকে নিশিথের অন্ধকারে মালয় সাগরে
অনেক ঘুরেছি আমি; বিম্বিসার অশোকের ধুসর জগতে
সেখানে ছিলাম আমি; আরো দূর অন্ধকারে বির্দভ নগরে;
আমি ক্লান্ত প্রাণ এক, চারিদিকে জীবনের সমুদ্র সফনে,
আমারে দু-দণ্ড শান্তি দিয়েছিলে নাটোরের বনলতা সেন।”
(কবতিাঃ বনলতা সেন)
পাঠক, একটু মনযোগ দিয়ে খেয়াল করুন; কবি জীবনানন্দ দাস হাজার বছর ধরে সিংহল সমুদ্র থেকে মালয় সাগরে বিম্বিসার অশোকের ধূসর জগতে পথ হেটেছেন কার জন্য? বনলতা সেনের জন্য? নাকি অন্য প্রেয়সীর জন্য? যদি বনলতা সেনের জন্য হতো তাহলে সে তার অন্তরে চিরন্তন প্রেমের এক উজ্জ্বল উন্মাদনা ছড়িয়ে দিত যা হতো অনন্তকালের, দু-দন্ডের জন্য নয়। কারণ যাকে এতটা পথ পাড়ি দিয়ে পেয়েছেন সে শুধু হবে দু-দন্ডের কামসঙ্গীনি কিংবা র্স্পশসঙ্গিনি অথবা শুধু সঙ্গিনি সে হতে পারে না। কারণ প্রগাঢ় ভালবাসায় যাকে পাওয়া যায় সে মনে চিরন্তন প্রেমের পরশ বুলিয়ে দিয়ে যা কোন প্রেমিক কখনই ভুলে যেতে পারে না। দু-দন্ড কেন হাজার বছরে ও যা ভুলে যাবার নয়।
সুতরাং একথা সু-স্পষ্ট যে বনলতা সেনকে তিনি কখনই খোঁজেন নাই। পথ হাঁটার ক্লান্তিময় মুর্হুতে দু-দন্ডের শান্তির জন্য ক্ষণকালের সঙ্গিনি করেছিলেন। তাহলে প্রশ্ন দাঁড়ায় কিভাবে বনলতা সেন কালোর্ত্তীণ কবিতা। অন্তত কবির ভাষ্যে সে দু-দন্ডের কামসঙ্গিনি কিংবা ক্লান্তিময় পথে পড়ে থাকা দু-দন্ডের র্স্পশসঙ্গিনি।
অন্যদিকে কবি শফিকুল ইসলাম সাফ সাফ বলে দিয়েছেন তিনি সুলতাকেই খুঁজছেন, সুলতার কাছেই যাবেন এবং চিরতরে তার কাছেই থেকে যাবেন, এমনকি কোনদিনই তাকে ছেড়ে যাবেন না।প্রেমের সফল কালোর্ত্তীণ উচ্চারণ এর চেয়ে আর কি বা হতে পারে। তার প্রেমময় উচ্চারণঃ–
“সুলতা তোমার কাছে যাবো
র্বষার খরস্রোতা ভরা নদী সাতরে
আমি তোমার কাছে যাবো-
রৌদ্রদগ্ধ মরুভূমির তপ্ত ধু ধু বালিরাশি
নগ্নপদে পার হয়ে
তোমার কাছে যাবো।
……………………..
সুলতা, সত্যি সত্যি দেখে একদনি
সব লোক-লাজ দ্বিধাদ্বন্দ ছুড়ে ফেলে
আমি তোমার কাছেই চলে আসবো চিরতরে
হঠাৎ করে তোমাকে চমকে দিয়ে-
তোমাকে ছেড়ে আর কোথাও
ফিরে যাব না, যাব না”॥
[কবতিাঃ সুলতা তোমার কাছে যাব]
(শ্রাবণ দিনের কাব্য)
এবার আসা যাক বনলতা সেন ও সুলতা কাব্য চরিত্রের তুলনামূলক রূপক ও উপমার চারণভূমিতে। বনলতা সেনের উপমার বাগান বড় বেশি পুরনো ও ভয়াবহ। জীবনের উত্তাল ফনোয়তি হতাশায় কবি জীবনানন্দ দাস বনলতা সেনকে দেখেছেন এবং সৌর্ন্দযের রূপময় র্বণনায় শুধুমাত্র চুল ও মুখশ্রীর কথা উল্লেখ করেছেন যা একটি অসর্ম্পূণ র্বণনা ও নগ্ন যুগের উপমা। আধুনিক যুগের চেনাজানা কোন সফল উপমা নহে। যা আত্মস্থ করতে গেলে পাঠককে ইতিহাসের দূরতম কুয়াশার পথ হাঁটতে হবে যা সাধারণ পাঠকের পক্ষে সম্ভব নয়। বিশেষ এক শ্রেণির পাঠক ছাড়া ঐসব র্দূবোধ্য উপমা কেউই বুঝতে সক্ষম হবেন না।
অন্যদিকে সুলতা প্রসঙ্গে কবি শফিকুল ইসলামের উপমার বুনন বড় বেশি কাব্যময়, সুন্দর, আধুনিক ও চির পরিচিত। কবি শফিকুল ইসলামের সুলতাকে খুঁজতে পাঠককে দূর অন্ধকারের বিদিশা নগরীতে যেতে হবে না। আমাদের চির পরিচিত চেনা শহরেই তার মায়াবী দৃষ্টির ছোঁয়া খুঁজে পাওয়া যাবে। কবিও তাকে তার চেনা শহরেই খুঁজে ফিরেছেন, পেয়েছেন। এই চেনা শহরেই দেখেছেন সুলতার ভার্স্কয মন্ডিত পদচিহ্ন যা বৃষ্টিজলে মুছে গেলেও কবির হৃদয় থেকে মুছে যায়নি। এমনই এক প্রেমময়ী নারী সুলতা।
এবার আমি দৃষ্টি ফিরিয়ে নেব কাব্য চরিত্র সুলতা ও বনলতা সেন নারী চরিত্র হিসেবে কোনটি সফল সেই দিকে। জীবনানন্দ দাসের বনলতা সেনের নারী চরিত্র সর্ম্পূণ র্ব্যথ ও দু-দন্ডের র্স্পশসঙ্গিনি কিংবা কামসঙ্গিনি মাত্র। নারী চরিত্রের আর কোন বৈশিষ্ট্য আমরা বনলতা সেনে পাই না। সবই যেন ধূম্রজাল ও ক্ষণিকের জন্য। অন্যদিকে কবি শফিকুল ইসলামের সুলতা এক অনন্যা নারী র্মূতির প্রতীক। তাই তো কবির সাহসী উচ্চারণঃ–
“সুলতা, তোমার শাড়ীর আঁচল
আমার বিজয় পতাকা।
সুলতা, তোমার হৃদয় আমার স্বদেশ
সুলতা, তোমার মুখশ্রী আমার সংবিধান”।
[কবতিা: সুলতা এই শহরের]
(শ্রাবণ দিনের কাব্য)
এখানে কাব্য প্রেয়সী সুলতা অপরূপা এক নারী র্মূতির রূপক যা কবিকে সারাক্ষণ অনুপ্ররেণা দেয় র্কমে, বিজয়ে ও চিন্তায়। কবি শফিকুল ইসলামের কাব্য-প্রেয়সী সুলতা এমনই এক সফল নারী যা কবির জীবনে সকল সময়ের স্বপ্ন, অহোরাত্রির আনন্দ ও জীবনভর প্রশান্তির ছোঁয়া। যাকে হারালে যেন কবির সব কিছুই হারিয়ে যাবে এমনকি বাঁচার আকুতি ও। এখানে সুলতা চরিত্রের কাব্যিক সফলতা।