নোয়াখালী এনআরডিএস’র উদ্যোগে নারীদের মাঝে ১১ হাজার চারা বিতরণ

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ২৯ জুন ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : জলবায়ু পরিবর্তনের ঝুঁকি প্রশমণ, প্রকৃতির সৌন্দর্য বর্ধন, পরিবারিক পুষ্টি চাহিদা পূরণ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় উপকূলীয় সবুজ বেষ্টনী গড়ে তোলার লক্ষ্যে এনআরডিএস এর উদ্যোগে সুবর্ণচর উপজেলার সুবর্ণচর ও থানারহাট শাখায় ২৯ জুন ২০২৪ খ্রিঃ ৫২০ জন প্রান্তিক নারীর মাঝে ডালিম, লেবু, আমলকি, জলপাই, আতা, বাতাবী লেবু, আমড়া ইত্যাদি জাতের মোট ৩৬৪০ টি ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়।

চলতি মৌসুমে নোয়াখালী সদর, কবিরহাট, সুবর্ণচর, বেগমগঞ্জ ও সোনাইমুড়ী উপজেলার মোট ৮ টি শাখা কার্যালয়ের মাধ্যমে ১ হাজার ৬ শত জন প্রান্তিক নারীর মাঝে ১১ হাজার ২০০ ফলের চারা বিতরণ করা হয়। সংস্থার সামাজিক কর্মসূচির আওতায় ৬ মাস মেয়াদী নারী ও কিশোরী স্বাস্থ্যশিক্ষা কোর্স সমাপনীতে এসকল ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়। ফলের চারা পেয়ে প্রান্তিক নারীরা উচ্ছাস প্রকাশ করে।

গত ডিসেম্বর ২০২৩ এ স্বাস্থ্যশিক্ষা কর্মসূচির কোর্স সম্পন্ন করা ১২৫৫ জন নারী সদস্যর মাঝে লাল শাক, লাউ, কুমড়ো, পালংশাক, বরবটি, ঢেড়স, শসা, ধনিয়া, করোলা ইত্যাদি ৯ ধরণের ৮০ কেজি শাক-সব্জীর বীজ বিতরণ করা হয়।

বর্তমানে কিশোরী স্বাস্থ্য শিক্ষা কর্মসূচী নোয়াখালী জেলার সদর, সুবর্ণচর, বেগমগঞ্জ, সোনাইমুড়ী ও কবিরহাট উপজেলায় চলমান রয়েছে। পর্যায় ক্রমে এ কর্মসূচী সংস্থার অন্যান্য জেলায় সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে। কর্মসূচীর আওতায় প্রশিক্ষণ প্রাপ্ত স্বাস্থ্যশিক্ষা সহায়তাকারীর মাধ্যমে গ্রাম সংগঠন থেকে নির্বাচিত নারী ও কিশোরী সদস্যের মাঝে নিয়মিত পারিবারিক স্বাস্থ্য সচেতনতা মূলক সেশন পরিচালনা করা হয়।

এনআরডিএস প্রতিষ্ঠা কালীন সময় থেকে ক্ষুদ্র অর্থায়ন কর্মসূচী এবং দাতা সংস্থার সহায়তায় পরিচালিতা বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচীর পাশাপাশি ক্ষুদ্র অর্থায়ন কর্মসূচীর উদ্বৃত্ত তহবিল এবং নিজস্ব অর্থায়নে মানসম্মত শিক্ষা, সর্বজনীন স্বাস্থ্য সেবা, জলবায়ু ন্যায্যতা, পরিবেশ সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, ক্ষুদ্র কারুপন্য উৎপাদক উন্নয়ন, জীবিকায়ন, সহিংসতার শিকার নারীদের আইনী সহায়তা প্রদান, জলবায়ু ন্যায্যতা সহ বিভিন্ন অধিপরামর্শ মূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *