কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে নিহতদের স্মরণে আগামীকাল দেশব্যাপী শোক

ঢাকা, ২৯ জুলাই, ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কোটা আন্দোলনকে ঘিরে নিহত ব্যক্তিদের স্মরণে আগামীকাল মঙ্গলবার দেশব্যাপী শোক পালন করা হবে। এদিন কালো ব্যাজ ধারণ এবং মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হবে। এ ছাড়া মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের বৈঠকে নিহত ব্যক্তিদের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। তিনি জানান, আজকের বৈঠকে কোটা আন্দোলন নিয়ে যে পরিস্থিতি হয়েছিল, সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান একটি প্রতিবেদন উপস্থাপন করেন। পরে এ নিয়ে আলোচনা হয়। সেই আলোচনার ভিত্তিতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং আগামীকাল দেশব্যাপী শোক পালনের সিদ্ধান্ত হয়।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল রোববার এ ঘটনায় ১৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিলেন। তারপর আরও তিনজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। অর্থাৎ এ ঘটনায় নিহতের সংখ্যা এখন ১৫০।

মাহবুব হোসেন বলেন, সভায় ‘ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০২৪’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। তবে আইনটির নামের সঙ্গে কুতুবদিয়া শব্দটি যোগ করা হয়েছে। এতে আইনটি মহেশখালী-কুতুবদিয়া সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০২৪ নামে অভিহিত হবে।

আরও খবর :-

কৃষি অধিদপ্তরের উদ্যোগে নোয়াখালীতে শুরু হয়েছে ৩ দিন ব্যাপি দেশীয় ফল মেলা

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ২৯ জুলাই, ২০২৪ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে নোয়াখালী শুরু হয়েছে ৩দিন ব্যাপি দেশীয় ফল মেলা উৎসব। এই উপলক্ষ্যে সোমবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মীরা রাণী দাসের সভাপতিত্বে জেলা কার্যলয়ে আলোচনা সভায় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসেবে বক্ত্যব রাখেন। এই সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন আরা , সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোশরেফুল হাসান ও সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা হারুনুর রশিদ সহ কর্মকর্তারা। মেলায় ১২৫টি জাতের দেশীয় ফল প্রদর্শন করা হয়েছে। জেলার নয় উপজেলা থেকে ২০টি স্টোল স্থান পেয়েছে । আগামী ৩দিন এই মেলা চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *