এইচ এস সি’র ফল প্রকাশ, পাশের হার ৭৩.৯৩, জিপিএ-৫ এর সংখ্যা ৪৭,৫৮৬ জন

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪) : এ বছর  উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৬৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে, পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। সারা দেশে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন। পাশের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী। ২০১৮ সালে এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এবছর জিপিএ-৫ বেড়ে দাঁড়িয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন, সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ পয়েন্ট। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার ওয়েবসাইট এ ক্লিক করে ও শিক্ষাপ্রতিষ্ঠানের থেকে ফল জানতে পারবেন। বরাবরের মতোই যেকোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন।এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্ট শিট (সফট কপি) পাওয়া যাবে।

পরীক্ষার্থীদের তালিকা অনুযায়ী, এ বছর ৯ হাজার ৮১ শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। তাদের মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ৬ লাখ ৮৭ হাজার ৯ ছাত্রী। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ১ এপ্রিল ২০১৯ ইং । আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন।

 আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ এবং কারিগরি শিক্ষা বোর্ডে এক লাখ ২৪ হাজার ২৬৫ জন। মোট কেন্দ্র সংখ্যা দুই হাজার ৫৮০টি। ব্যাবহারিক সহ পরীক্ষা শেষ হয় ২৩ মে। যে ভাবে জানা যাবে ফলফলঃ- EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক ফল ডাউনলোড করা যাবে। (www.educationboardresults.gov.bd) www.dhakaeducationboard.gov.bd (http://www. educationboard.gov.bd)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *