পুলিশের গাড়ি রিক্যুইজিশনের রিটে নিয়োগ চার এমিকাস কিউরি

ঢাকা, ০৯ জুলাই, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪): পুলিশের গাড়ি রিক্যুইজিশনের বিধান বাতিলে চেয়ে রিট মামলার শুনানিতে চারজন বিশিষ্ট আইনজীবীকে এমিকাস কিউরি হিসেবে মনোনীত করেছে হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ তাদের মনোনীত করে এই আদেশ দেন। আদালত সুত্রে এই তথ্য জানা যায়।

চার আইনজীবী হলেন- ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সাবেক এটর্নি জেনারেল ফিদা এম কামাল ও সুপ্রিমকোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। ডিএমপির পক্ষে ছিলেন আইনজীবী মোশতাক হোসেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশের ১০৩ (ক) ধারার অধীনে পুলিশ যে কোন গাড়ি রিক্যুইজিশন করতে পারার বিধানকে বেআইনি ও মৌলিক অধিকার পরিপন্থি ঘোষণার রিটে এ চারজনকে এমিকাস কিউরি নিয়োগ দিয়েছে। ২০১০ সালে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে এ রিট আবেদনটি করা হয়।

এ রিটের প্রেক্ষিতে ওই বছরের ২৩ মে রুল জারি করে করেন এবং অন্তবর্তীকালীন আদেশে বিশেষ প্রয়োজন ছাড়া গাড়ি রিকুইজিশন না করা, গাড়ির যথাযথ ভাড়া পরিশোধ, হয়রানি বন্ধ করা, ১৫ দিনের বেশি গাড়ি রিক্যুইজিশন না রাখাসহ কয়েকটি নির্দেশনা দেয় বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *