২০১৭ সালে প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ ছিল, ২০১৮ সালে কমালো প্রায় ৬০০ কোটি টাকা, সহায়তার তালিকায় ২৫ নম্বরে বাংলাদেশঃ ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক, ৬ জানুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : মার্কিন সহায়তার পরিমাণ বিভিন্ন দেশে এবার প্রায় অর্ধেকে কমালো ট্রাম্প সরকার। চলতি বছর এই খাতে আড়াই হাজার কোটি ডলার বরাদ্দ রাখে দেশটি। এর মধ্যে বেশির ভাগই যাবে ইসরাইল, মিসরসহ মিত্র দেশগুলোতে। বাংলাদেশসহ বহু দেশে মার্কিন সহায়তা কমেছে এবার। যুক্তরাষ্ট্রের ফরেন অ্যাসিস্ট্যান্স বিভাগের পরিসংখ্যানে এ তথ্য দিয়েছে । ট্রাম্প প্রশাসন বাংলাদেশের জন্য নির্দিষ্ট কোনো হুমকি-হুশিয়ারি না থাকলেও অর্থসহায়তা কমেছে বাংলাদেশের। ২০১৭ সালে ২২ কোটি ডলার বরাদ্দ ছিল যুক্তরাষ্ট্রের। ২০১৮ সালে ৪০ শতাংশ কমে তা দাঁড়িয়েছে ১৩ কোটি ৮৪ লাখ ডলারে। এবার মার্কিন সহায়তার তালিকায় ২৫ নম্বরে বাংলাদেশ।

দীর্ঘদিন ধরেই এককভাবে বিশ্বের সবচেয়ে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র। প্রায় ১৫০টি দেশে বিভিন্ন খাতে বার্ষিক অর্থসহায়তা দিয়ে থাকে দেশটি। পররাষ্ট্র, প্রতিরক্ষা মন্ত্রণালয় কিংবা ইউএসএআইডির মাধ্যমে বছরজুড়ে বণ্টন হয় বরাদ্দ করা তহবিল। এক বছর আগে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর আন্তর্জাতিক উন্নয়ন বাজেট তিন ভাগের এক ভাগ কমিয়ে আনার ঘোষণা দেন। গত কয়েক বছরে, এই খাতে গড়ে প্রায় সাড়ে চার হাজার কোটি ডলার বরাদ্দ ছিল যুক্তরাষ্ট্রের। এই বছর আড়াই হাজার কোটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *