১০,৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় জাতির বিজয় দিবসের প্রাক্কালে আজ রোববার মন্ত্রণালয়ের সভাকক্ষে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধকালীন পাকিস্তানী দখলদার বাহিনীকে সহায়তাকারী হিসেবে ১০,৭৮৯ জন রাজাকারের একটি তালিকা প্রকাশ করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে প্রথম ধাপে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করা হলো। যারা একাত্তরে রাজাকার, আল-বদর, আল-শামস বা স্বাধীনতা বিরোধী হিসেবে পাকিস্তান সরকারের নিয়োগপ্রাপ্ত হন তার ভিত্তিতে যেসব পুরানো নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সংরক্ষিত ছিল সেটুকুই আমরা প্রকাশ করছি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েব সাইটে এ তালিকা পাওয়া যাবে বলে মন্ত্রী জানান।

তিনি বলেন, তৎকালিন বিভিন্ন জেলার রেকর্ড রুম থেকে প্রাপ্ত তালিকা এবং ওই সময়ে বিজি প্রেসে ছাপানো তালিকা সংগ্রহের চেষ্টা চলছে উল্লেখ করে মোজাম্মেল হক বলেন,যাচাই-বাছাই করে ধাপে-ধাপে আরও তালিকা প্রকাশ করা হবে। অযৌক্তিকভাবে কেউ যেন তালিকায় যুক্ত না হয়, সেজন্য শতভাগ নিশ্চিত না হয়ে তালিকা প্রকাশ করা হবে না। আমরা দেশের প্রতিটি জেলার জেলা প্রশাসককে রেকর্ড রুমের পুরানো দলিলাদি মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানিয়েছিলাম। তাদেরকে কোন তালিকা তৈরি করার কথা বলা হয়নি। কিন্তু তাদের কাছ থেকে আশানুরূপ কোন সাড়াও পাইনি। আমরা আশা করছি, আগামী জানুয়ারিতে এসব দলিলাদি পাব। ১৯৭১ সালে প্রকাশিত সকল গেজেট পুনরুদ্ধারে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এবং তাদের কাছে স্বাধীনতা বিরোধীদের পরিচয় তুলে ধরতে আজকের এ তালিকা প্রকাশ করা হলো। তালিকাভুক্ত ব্যাক্তিবর্গের বিরুদ্ধে যদি কোন মানবতাবিরোধী অপরাধের অভিযোগ থেকে থাকে তাহলে আজকের এ তালিকা প্রকাশের মাধ্যমে তাদের বিচারের দ্বার উন্মোচিত হবে। যদি জাতি চায় কিংবা সরকার চায় তাহলে এ তালিকা গেজেট আকারে প্রকাশ হতে পারে। এই সংবাদ সম্মেলনে মোজাম্মেল হক মুক্তিযোদ্ধাদের খসড়া একটি তালিকাও প্রকাশ করেন। প্রকৃত পক্ষে মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ১০ হাজারের বেশী নয়। এ খসড়া তালিকা উপজেলা থেকে পরীক্ষা-নিরীক্ষার পর যাচাই-বাছাই করে আগামী বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসে মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *