হরিণাকুন্ডতে প্রশিক্ষণ নিয়ে ছাদ কৃষি বাগানে ব্যাপক আলোড়ণ সৃষ্টি

ঝিনাইদহ প্রতিনিধি, মোঃ জাহিদুর রহমান তারিক, ৩০ এপ্রিল, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪) : ছাদ বাগান সৃজন, স্থাপনের পরামর্শ ও সহযোগীতা প্রদান করে সাধারণ মানুষের মাঝে ব্যাপক আলোড়ণ সৃস্টি করেছে ঝিনাইদহ জেলার হরিণাকুন্ড উপজেলা কৃষি দপ্তর। বিভিন্ন প্রকার প্লাস্টিকের ড্রাম কেটে ষ্টীলের ট্রে তৈরী করে বিভিন্ন ধরনের ফুল, ফল ও শাকসবজি উৎপাদন করছে তারা। যা থেকে ৭/৮ জনের পরিবারের সবজির চাহিদা সহজেই পূরণ করা সম্ভব। যে কোন মৌসুমে সবজি ও ফল মূল উৎপাদন করার সফলতা দেখে পরামর্শ গ্রহণ কারীদের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে বলে উপজেলা কৃষি অফিসার আরশেদ আলী চৌধুরী জানান।

তিনি বলেন, বিভিন্ন সময়ে প্রশিক্ষণের কৃষকদের এই প্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়ার পরই অনেকেই নিজ উদ্যোগে বাসাবাড়ীর ছাদে বাগান তৈরী করে নিজেদের পারিবারিক পুষ্ঠির চাহিদা মেটাতে সক্ষম হচ্ছে। ইতিমধ্যে উপজেলা কৃষি অফিসারের নিজ উদ্যোগে পৌরসভার ১৫০ জন কৃষক কে তালিকা করে তাদের মধ্যে কুলের চারা, লাউয়ের বীজ, পালন শাকের বীজ ও লাল শাক বীজ বিতরণ করা হয়েছে। কৃষকদের কে উৎসাহিত করার জন্য ইতিমধ্যেই উপজেলা কৃষি অফিসে তৈরী করা হয়েছে ছাদ কৃষি বাগান।

যেখানে সম্পূর্ণ কীটনাশক মুক্ত ধেড়স, পুঁইশাক, লাল শাক, পালন শাক, মুলা, অলকপি, বেগুন, শসা, মরিচ ও বিলাতী ধনিয়া জাতীয় সবজির চাষ করা হয়েছে। এছাড়াও ফুল ও ফলের মধ্যে রয়েছে মালটা, আপেল কুল, আম, পেয়ারা, কামরাঙ্গা, ড্রাগন ফল, আঙ্গুর ও গেলাপ, জবা, গাধা ফুল সহ কয়েকপ্রকার ফুল ও গাছ।

উপজেলার কৃষি দপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে ছাদ কৃষি বাগান তৈরী করেছেন এমন কৃষকদের মধ্যে উপজেলা শিশুকলি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়ামত আলী ও ভূমি সহকারী সাইফুল ইসলাম জানান, তারা ইতিমধ্যে উপজেলা কৃষি অফিসের পরামর্শে নিজ বাসার ছাদে ছাদ কৃষি বাগান তৈরী করেছেন। উপজেলার কৃষি অফিসের আলোড়ণ সৃষ্টিকারী এই ছাদ বাগান ইতিমধ্যেই পরিদর্শন করেছেন জাতীয় সংসদ সদস্য, কৃষি বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, ঝিনাইদহের সাবেক জেলা প্রশাসক সহ বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, উপজেলা কৃষি অফিসারের নিজ উদ্যোগে প্রতিষ্ঠিত ছাদ বাগান সতিই প্রশংসার দাবীদার। কৃষি অফিস থেকে পরামর্শ গ্রহণ করে সাধারণ মানুষ সম্পূর্ণ কীটনাশক মুক্ত বিভিন্ন প্রকার সবজি, ফুল ও ফলের চাষ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *