সাতক্ষীরার জেলা প্রশাসক এর ব্যতিক্রম ১ লা বৈশাখ পালন

সাতক্ষীরা জেলা প্রতিনিধি, হেলাল উদ্দীন, ১৪ এপ্রিল ২০২০ ইং (বিডি ক্রাইম নিউজ ২৪) : বিশ্বব্যাপী ভয়ংকর কোভিড-১৯ করোনা ভাইরাস আতংকিত করেছে জনকুলে। করোনা সংক্রমণ মানুষে মাঝে মানুষের দূরত্ব সৃষ্টি করলেও সেটা শুধুই শরিরে। মাটি ও মানুষের প্রতি মানুষের প্রেম, ভালোবাসা, দায়বদ্ধতা রয়েছে অন্তরে অন্তরে। করোনা প্রাদুর্ভাব এড়াতে বিশ্বের প্রতিটি দেশ ও রাষ্ট্র এখন ঘোষিত, অঘোষিত লকডাউনে। করোনার কারণে বাংলাদেশ সরকারের ঘোষণায় সারা দেশে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এবার তাই কোনো রকম আনুষ্ঠানিকতা ছাড়াই নতুন বর্ষকে বরণ করে নিতে হচ্ছে সর্ব বাঙ্গালি জাতির। দেশ স্বাধীনের পর বাঙালির অসাম্প্রদায়িক চেতনার প্রতীকে পরিণত হয় বাংলা বর্ষবরণ উৎসব। 

বাঙালির সেই চির শাশ্বত উৎসবে সকলকে শুভেচ্ছা জানিয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সকলকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। উৎপাদনের সৈনিক কৃষকদের উৎসাহিত করতে পহেলা বৈশাখে তিনি কোদাল হাতে মাটি খনন করেছেন। মাথায় কিষাণ টুপি আর গামছা জড়িয়ে জেলা প্রশাসকের বাংলো চত্ত্বরে মাটি কুপিয়ে কৃষক বেশে সকলকে উদ্বুদ্ধ করেছেন। জেলা প্রশাসক এসময় সাতক্ষীরার মাটি ও মানুষের কথা বলেছেন।

তিনি বলেন, সাতক্ষীরা কৃষি সমৃদ্ধ জেলা। এখানে খালে-বিলে-ঘেরে প্রচুর মাছ জন্মায়। এখানে জমিতে জন্মে ধান। ফল-ফুলে ভরে থাকে বাগান। তাই বৈশাখের এইদিনে সবার কাছে তার প্রত্যাশা যেন জেলার প্রতি ইঞ্চি মাটি ফলে-ফুলে ভরে থাকে। কোন জমি যেনো অনাবাদি না থাকে। ছাদ বাগানের উপরও তিনি গুরুত্বারোপ করে বলেন, আমাদের ছাদগুলোর উপযুক্ত ব্যবহার করে সেখানে ফল-ফুল ও সবজি ফলাতে পারি।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল আরও বলেন, আমার বাবা সরকারি চাকরি করলেও আমি ছোট বেলা থেকে কৃষি কাজকে খুব ভালোবাসি। আমাদের জমি বর্গা দেওয়া হতো। আমি কৃষকদের ধানকাটার সময় মাঠে যেতাম। তখন খুবই ভালো লাগতো। নতুন ধানের মৌ মৌ গন্ধ আজও আমাকে ব্যাকুল করে। পহেলা বেশাখ এসেছে কৃষকের হাত ধরে। মূলত খাজনা আদায়কে কেন্দ্র করে এ উৎসবের সূত্রপাত। এবারের পহেলা বৈশাখ মহামারি করোনার কারণে উৎসবমূখর পরিবেশে উদযাপিত হচ্ছে না।

তাই আমাদের সকলের প্রত্যাশা হোক ‘করোনা মুক্ত আগামীর স্বপ্নের সোনার বাংলাদেশ।’ ‘আমাদের দেখা হোক আগের মতো করে, আমাদের দেখা হোক সুস্থ্য শহরে।’ শুভ নববর্ষ-১৪২৭। সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের এ আহ্বান ছড়িয়ে পড়ুক সর্বস্তরে। আজ করোনকালে তার মতো সবাই ভালোবাসি মাটি ও মানুষকে। উৎপাদনের সৈনিক কৃষদের মাঝে ফিরে আসুক সেই সুদিন। আবার সবাই যেনো মিলিত হতে পারি উৎসবের আমেজে। করোনমুক্ত সুন্দর পৃথিবী আমাদের সকলের প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *