রাজারহাটে গণটিকাদান কার্যক্রম পরিদর্শন : চেয়ারম্যান ও ইউএনও

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি, ইব্রাহিম আলম সবুজ, ০৮ আগস্ট, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কোভিড-১৯ অতিমারির কারনে সারা বাংলাদেশে চলছে লক ডাউন, এর ভেতরে বাংলাদেশ সরকার বাংলাদের সকল মানুষ কে কোভিড-১৯ টিকার আওতায় আনার জন্য শুরু করেছে ইউনিয়ন ব্যাপী টিকা দান কর্মসূচী।

এই কর্মসূচীর অংশ হিসাবে আজ ৭ আগষ্ট শনিবার সকাল ৯ঃ০০ঘটিকা থেকে শুরু হলো ইউনিয়ন ব্যাপী টিকা প্রদান কার্যক্রম। ইউনিয়ন ব্যাপী টিকা প্রদান কার্যক্রম পরিদর্শন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ সোহরাওয়ার্দী বাপ্পী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম।

রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর তথ্য অনুযায়ী কোভিড ১৯ গণটিকাকার্যক্রম (সাইনোফার্ম) এর বিবিধ নির্দেশনা সম্পর্কে সকলেই কমবেশি অবগত খাকলেও তার সংযোজন হিসেবে, টিকাকার্যক্রম সম্পর্কিত সর্বশেষ সংশোধিত নির্দেশনা গুলি হচ্ছে :-

১. ইউনিয়ন পর্যায়ে তিনদিনের পরিবর্তে একদিন টিকাদান কার্যক্রম চলবে।

২. ২৫ বছরের নিম্নে কাউকে এই কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হচ্ছেনা।

৩. প্রতিটি ইউনিয়নে সাবেক ১নং ওয়ার্ডে ৩টি বুথের মাধ্যমে টিকাপ্রদান চলবে।

৪.i) NID আছে কিন্তু রেজিস্ট্রেশন বিহীন ii)NID+রেজিস্ট্রেশন/টিকা কার্ড আছে তবে এখনো শিডিউল হয়নি iii) সবকিছুই আছে (NID+vaccine card+schedule) এই সকল ক্যাটাগরিকেই ইউনিয়ন পর্যায়ে টিকা প্রদান করা যাবে। তবে এক এলাকার ব্যক্তি অন্য এলাকায় নিবন্ধিত হয়ে শিডিউল প্রাপ্ত হলেও এই ক্যাটাগরিতে টিকা নিতে পারবেন না।
৫. টিকায় সরকারীভাবে সরবরাহকৃত টিকাকার্ড দেয়া হবে।তবে আগের সাথে বৈসাদৃশ্য হল এবার সবাইকেই(সব ক্যাটাগরি) NID দুই কপি আনতে হবে।একটা ফেরত পাবেন।
৬. এতে sms পাঠিয়ে scheduling এর প্রয়োজন নেই।
৭. এখনো পর্যন্ত প্রাপ্ত মজুদকৃত ভ্যাকসিন প্রয়োজনের তুলনায় অপ্রতুল।তবে বুথসংখ্যা একই থাকবে(অনিবার্য কারণ ব্যতীত) অন্য সব আগের মতই এবং আজ হতে covishield(Oxford, AstraZeneca vaccine) এর দ্বিতীয় ডোজের কার্যক্রম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হবে। এসএমএস প্রাপ্তির ভিত্তিতে টিকা গ্রহণ করবেন।
অবশ্যই টিকাগ্রহণের পূর্বে কোন টিকা নিচ্ছেন তা নিশ্চিত হয়ে নিবেন। সাইনোফার্ম ক্যাম্পেইন কাল ইউনিয়ন পর্যায়ে পুরোদমে চলবে। হসপিটালে স্থগিত থাকবে (১২টা পর্যন্ত)। ১২টার পর হতে ১টা পর্যন্ত চলবে। অন্য সব নির্দেশনা আগের মতই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *