মাদারীপুর অ্যান্টিজেন পরীক্ষায় ৩০ মিনিটে করোনার রিপোর্ট

মাদারীপুর প্রতিনিধি, আরিফুর রহমান, ০৪ ডিসেম্বর, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মাদারীপুর জেলার সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, স্বল্প সময়ে নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তে দেশের ১০টি জেলায় শুরু হতে যাচ্ছে অ্যান্টিজেন টেস্ট। শনিবার মাদারীপুর জেলায়ও শুরু হচ্ছে এই কার্যক্রম।

মাদারীপুর সদর হাসপাতালের আড়াইশ’ শয্যার নতুন ভবনের নিচতলায় প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত করোনার নমুনা সংগ্রহ করা হবে। নমুনা সংগ্রহের পরবর্তী ৩০ মিনিটের মধ্যেই এই রিপোর্ট পাবেন রোগীরা। এজন্য একজন মেডিকেল অফিসার, একজন ল্যাব টেকনিশিয়ান ও একজন পরিসংখ্যানবিদ বিশেষ প্রশিক্ষণ গ্রহন করেছেন।

মাদারীপুরের সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. এইচএম খলিলুজ্জামান জানান, মাদারীপুর জেলায় করোনা ভাইরাস পরীক্ষা করার জন্য কোন ল্যাব মেশিন নেই। এখান থেকে রোগীদের নমুনা সংগ্রহ করে রাজধানী ঢাকায় পাঠাতে হতো। ফলে রিপোর্ট আসতে সময় লাগতো দুই থেকে তিনদিন। শনিবার সকাল থেকে দ্রুত রিপোর্ট প্রদানের লক্ষ্যে শুরুহচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা। রোগীদের সেবায় প্রস্তুত জেলার স্বাস্থ্য বিভাগ।

মাদারীপুর জেলায় গত ৮ ই- মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস রোগী শনাক্ত হয়। এরপর পরই কঠোর অবস্থান নেয় প্রশাসন। বর্তমানে জেলায় মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫৬৪ জন। সুস্থ হওয়া রোগীর সংখ্যা ১ হাজার ৪৯১ জন। ৫৫ জন রয়েছেন চিকিৎসাধীন। আর ১৮ জন মারা গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *