মাদারীপুরে নতুন করে ৪ জন করোনা আক্রন্ত জেলা লকডাউন ঘোষণা

মাদারীপুর প্রতিনিধি, আরিফুর রহমান, ১৬ এপ্রিল ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মাদারীপুর জেলাকে অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করেছেন মাদারীপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম এ ঘোষণা দেন। রাত ১০টা থেকে মাদারীপুরে লকডাউন শুরু হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

এছাড়া মাদারীপুরে গত ২৪ ঘন্টায় নতুন করে ৪ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৩ জন এবং রাজৈর উপজেলায় একজন। এর মধ্যে তিন বছরের এক শিশু রয়েছে। দুপুর পর্যন্ত আইসোলেশনে সদর হাসপাতালে ১১ জন এবং রাজৈর ও কালকিনি স্বাস্থ্য কমপ্লেক্সে একজন করে রয়েছেন। এ পর্যন্ত মোট ২১১ জনের নমুনা ঢাকায় পরীক্ষার জন্য প্রেরণ করা হয়। এর পূর্বে বাংলাদেশের প্রথম ও সবচেয়ে ঝুঁকিপূর্ণ উপজেলা শিবচর উপজেলা গত ১৯ মার্চ এবং ১২ এপ্রিল কালকিনি ও রাজৈর উপজেলা লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন।

মাদারীপুর জেলায় করোনা ভাইরাসে মোট ২৩ জন আক্রান্তের খবর জানিয়েছেন জেলা প্রশাসক। জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি মো. ওয়াহিদুল ইসলাম বলেন, শিবচর উপজেলায় ১৫জন, সদরের সংখ্যা ৫, কালকিনি ১ জন আক্রান্ত হয়েছেন এবং রাজৈর উপজেলায় আক্রান্তের সংখ্যা ২ জন। বর্তমানে সদর উপজেলায় ৫ জন ব্যক্তি করোনা সনাক্ত হওয়ায় পূর্বের তিনটি উপজেলাসহ সদর উপজেলা অর্থাৎ মাদারীপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হলো।

প্রশাসন এখন থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে ও লকডাউন কার্যকর করতে আরও কঠোর ভূমিকা পালন করবে। জেলা প্রশাসক এসময় সেনাবাহিনীর দায়িত্বরত কর্মকর্তাকে আরো কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বলেন এবং সকলকে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করেন। এছাড়া নিত্য প্রয়োজনীয় দোকান দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে বলেও তিনি জানান।

জানা যায়, মাদারীপুর সদর উপজেলায় নতুন করে আক্রান্ত ব্যক্তিরা ব্রাহ্মন্দী, ইটখোলা বাজিতপুর ও উত্তর পাঁচখোলার বাসিন্দা। এছাড়া করোনা সনাক্ত তিন বছরের শিশু ও তার মা’র নমুনা পরীক্ষার জন্য প্রেরণ করা হলে শিশুটির করোনা পজিটিভ আসলেও মা’র রিপোর্ট নেগেটিভ এসেছে।

মাদারীপুর জেলায় আজ রাত ১০টা থেকে লকডাউন কার্যকর হবে মর্মে জেলা প্রশাসকের কার্যালয় হতে জেলা প্রশাসকের স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়। গণবিজ্ঞপ্তিতে বলা হয়- লকডাউনের সময় মাদারীপুর জেলায় জনসাধারণ প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এসময় জাতীয় ও আ লিক সড়ক, মহাসড়ক ও নৌপথে অন্য কোন জেলা হতে এ জেলায় প্রবেশ বা অন্য জেলায় গমন করতে পারবেন না। এছাড়া সকল ধরণের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরী পরিবেসা চিকিৎসা সেবা, কৃষি, পণ্য, খাদ্য সরবরাহ ও সংগ্রহ, বিদ্যুৎ, গ্যাস, ফায়ার সার্ভিস, টেলিফোন, ইন্টারনেট, ব্যাংকিং সেবা, মোবাইল ব্যাংকিং, ঔষধ শিল্প সংশ্লিষ্ট যানবাহন, কর্মী ইত্যাদি এবং সরকার কর্তৃক সময়ে সময়ে ঘোষিত অন্যান্য জরুরী পরিসেবা এর আওতা বহির্ভূত থাকবে।

 এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, জেলা সিভিল সার্জন ডা. শফিকুল ইসলাম, পুলিশ সুপার মো. মাহবুব হোসেন, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, সেনাবাহিনীর দায়িত্বরত কর্মকর্তা,সাংবাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *