মাদারীপুরে কৃষকের জমির ধান কেটে দিয়েছেন ছাত্রলীগ

মাদারীপুর জেলা প্রতিনিধি, আরিফুর রহমান, ০৬ মে ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার এবং কেন্দ্রীয় ছাত্রলীগের দিক নির্দেশনায় কৃষকের মুখে হাসি ফোঁটাতে মাদারীপুর জেলা ছাত্রলীগ ও কালকিনি উপজেলার বিভিন্ন ইউনিয়নের একঝাক তরুন ছাত্রলীগের নেতা-কর্মিরা অসহায় কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিচ্ছেন।

আজ বুধবার ৬ মে সাকাল থেকে উপজেলার শিকারমঙ্গল বিলের মজি সরদারসহ বেশ কয়েকজনের পানিতে তলিয়ে যাওয়া প্রায় ১একর জমির ধান কেটে দিয়েছেন মাদারীপুর জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক পলাশ হোসেন, উপজেলা আওয়ামীলীগ নেতা মোঃ লুৎফর রহমান সরদার, মাদারীপুর জেলা ছাত্রলীগ নেতা কিবরিয়া আহম্মেদ নাঈম, উপজেলা ছাত্রলীগ নেতা কাওছার সরদার, পৌর ছাত্রলীগ নেতা ইত্তেখার মাহমুদ রিমন মোল­া, ছাত্রলীগ নেতা ছাব্বির সরদার সহ স্থানীয় নেতৃবৃন্দ।

অপরদিকে উপজেলার নবগ্রাম ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি বিপ্লব মন্ডলের নেতৃত্বে ছাত্রলীগ নেতা তুষার পান্ডে, বিষ্ণ ভক্ত, প্রকাশ মন্ডল তাপস পান্ডে ও অমিত পান্ডেসহ ১৫/২০জন মিলে ওই এলাকার অসহায় কৃষক ফনি ভূষন মন্ডল ও কৃষ্ণ পান্ডেসহ বেশ কয়েকজনের প্রায় ৫একর জমির ধান এক সপ্তাহ যাবত কেটে মাড়াই করে ঘরে তুলে দিয়ে আসছেন।

এসময় ছাত্রলীগ নেতা বিপ্লব মন্ডল জানায়, যেখানেই ধান নিয়ে কৃষক সমস্যার সম্মুখিন হবে সেখানেই আমরা তাদের পাশে দাঁড়াবো। “যতদিন পর্যন্ত কৃষকের ধান ঘরে উঠবে না ততক্ষন পর্যন্ত ছাত্রলীগ তাদের পাশে থাকবে” এই প্রত্যয় নিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা মাঠে নেমেছে। অপরদিকে দেশের এই সংকটের সময় বিনা পারিশ্রমিকে স্বেচ্ছাশ্রমে এভাবে ধান কেটে দেওয়ায় খুশি এলাকাবাসী ও কৃষকরা।

কৃষক ফনি ভূষন মন্ডল ও কৃষ্ণ পান্ডে বলেন, করোনা পরিস্থিতিতে অনেক কষ্টের ধান পেকে গেছে। একদিকে কাল বৈশাখির ছোবলের ভয় অন্যদিকে জোয়ারের পানি উঠতে শুরু করেছে। সেই মুহুর্তে ধান কাটার শ্রমিক না পেয়ে আমরা চিন্তিত ছিলাম। ছাত্রলীগের নেতাকমীরা ধান কেটে দেওয়ার কথা বলেন। সকালে এসেই ধান কাটা শুরু করেন। আমরা খুবই আনন্দিত। এভাবে সকল শ্রেণির মানুষকে এগিয়ে আসার জন্য আহবান জানান কৃষকরা।

ছাত্রলীগ নেতা পলাশ হোসেন ব‌লেন, ‌‘করোনাভাইরাসের প্রভাবে বিশ্ব আজ প্রকম্পিত। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও সংক্রমিত। তাই অসহায় কৃষকরা জমির ধান নিয়ে বিপদে পড়েছেন। শ্রমিক সংকটে জমির ধান কাটতে পারছেন না। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এবং ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের দিক নির্দেশনায় ছাত্রলীগের নেতা-কর্মীকে নিয়ে আমরা ধান কাটলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *