মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ঢাকামুখী শ্রমিকদের ভীড়

মাদারীপুর প্রতিনিধি, আরিফুর রহমান, ২৭ এপ্রিল ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : গার্মেন্টসসহ কল কারখানা খোলার ঘোষণনায় মাদারীপুরের কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে হয়ে ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন অঞ্চলের শ্রমিকদের ভীড় বাড়ছে। রোববার সকাল থেকে ফেরীতে করে যাত্রীদের পার হতে দেখা গেছে।

ঘাট সূত্রে জানা গেছে, মাদারীপুরের কাঁঠালবাড়ি শিমুলিয়া নৌপথে ৫ টি ফেরী দিয়ে রোববার সকাল থেকে সীমিত আকারে ফেরী চলাচল শুরু হয়েছে। এর আগে নৌপথটিতে একটি ফেরী দিয়ে জরুরী সেবার গাড়ি পারাপার করা হতো। ঢাকার গার্মেন্টসগুলো খোলার কারণে বিভিন্ন জেলা থেকে বিকল্প ভাবে ভেঙে ভেঙে ঘাটে এসে ফেরীতে করে ঢাকামুখী যাত্রীরা পার হচ্ছে।

এদিকে গনপরিবহন বন্ধ থাকায় দক্ষিনাঞ্চলের শ্রমিকদের অনেক দূর্ভোগের শিকার হতে হচ্ছে। বরিশাল থেকে এ্যাম্বুলেন্সে ১৫ শ টাকা করে কাঠালবাড়ি ঘাট পর্যন্ত যাত্রী প্রতি ভাড়া কাটার অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও সকল স্থান থেকেই যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া ও ভোগান্তির অভিযোগ করেন অকেন যাত্রীরা।

ঢাকামুখী কয়েকজন গার্মেন্টস শ্রমিক বলেন, করোনা ভাইরাসের কারনে যেখানে সারা দেশে বাস চলাচলসহ সকল ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল কলেজ, অফিস বন্ধ রয়েছে। সেখানে গার্মেন্টেসের মালিকরা আমাদের জীবন নিয়ে ছিনিমিলি খেলছে। মালিকরা গার্মেন্টস খোলা রাখার কারনে কত কষ্ট করে বাড়ি থেকে ঢাকা যাচ্ছি তা আপনাদের বোঝানো যাবে না। রাস্তায় কোন গাড়ি নেই, ভেঙ্গে ভেঙ্গে অনেক কষ্ট করে এ ঘাট পর্যন্ত এসেছি। ওপারে গিয়ে কি ভাবে যাবো জানিনা। গ্রার্মেন্টেসের মালিকসহ সরকারের কাছে আমাদের শ্রমিকদের জীবনের কোন মূল্য নেই।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ি ঘাটের ম্যানেজার আবদুল আলীম বলেন, সীমিত ভাবে ফেরী চালু আছে। ঘাটে দুপুরের দিক থেকে ঢাকামুখী যাত্রীদের ভীড় দেখা গেছে। এতদিন ঘাট ফাঁকা পড়ে ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *