মসুর চাষে হরিনাকুন্ডতে এবার হতে পারে বাম্পার ফলন

ঝিনাইদহ প্রতিনিধি, মোঃ জাহিদুর রহমান তারিক, ০৭ ফেব্রুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪): ঝিনাইদহের হরিনাকুন্ড উপজেলায় মসুর চাষে এলাকার কৃষক এবং কৃষি বিভাগ, নতুন নতুন প্রযুক্তি কাজে লাগীয়ে বাম্পার ফলনের আশা করছে।

জানা গেছে, উপজেলার ভাইনা ইউনিয়নের কৃষক এনামুল হক কৃষি বিভাগের পরামর্শে ৫০শতক জমিতে উপজেলা কৃষি অফিসার মোঃ আশরাদ আলী চৌধরীর তত্তাবধানে, উপসহকারী কৃষি অফিসার শংকর পালের পরামর্শে ভাইনা বকের লাইন করে মসুর চাষ করছে কৃষকরা।

কৃষি অফিস সুত্র জানায়, লাইন করে লাগালে মসুর চাষে ফলন ভালো হয়। আগাছা হয়না। আর ভালো বীজ উৎপাদন করতে, সঠিক পরি চর্চার প্রয়োজন হয়। সে দিক দিয়ে এখন কৃষক অনেক সচেতন।

উপজেলা কৃষি অফিসার মোঃ আশরাদ আলী চৌধরী জানান, এবছর হরিনাকুন্ডু উপজেলায় মসুর আবাদ হয়েছে ১৩ শ ৪০ হেক্টর জমিতে, কৃষকরা বাম্পার ফলন পাবে বলে তিনি আশা করছে।

তিনি এ প্রতিবেদকের আরো জানান, এক জন মানুষের প্রতিদিন ৬০ গ্রাম ডাল জাতিও খাদ্য গ্রহন করা উচিত। মসুর ডালে আমিষের পরিমান বেশি থাকে, ডালে ২১% প্রোটিন এবং ৪৩% কার্বোহাইড্রেট থাকে সেই সাথে আঁশ, ফসফেট, ক্যালসিয়াম, আয়রণ এবং ভিটামিন বি-কমপ্লেক্স থাকে যা শরীরের জন্য উপকারী।

যে কারনে আমাদের দেশে চাষী পর্যায়ে উন্নত মানের ডাল চাষ কৃষকদের মাধ্যমে ভাল বীজ এবং ডাল উৎপাদন বেশি করে করতে হবে, তাহলে দেশের পুষ্টির ঘাটতি পুরণ করে, অর্থনৈতিক ভাবে কৃষক সচ্ছল হবে বলে তিনি মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *