বিআরটিএর উদ্যোগে পেশাজীবী গাড়ি চালকদের স্বাস্থ্য সনদ বিতরণ ও প্রশিক্ষণ শুরু

সাতক্ষীরা জেলা প্রতিনিধি, হেলাল উদ্দিন, ১৪ মার্চ ২০২০ ইং, (বিডি ক্রাইম নিউজ ২৪) : মুজিববর্ষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সাতক্ষীরার উদ্যোগে পেশাজীবী গাড়িচালকদের স্বাস্থ্য পরীক্ষাসহ দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। সারাদেশের ন্যায় সাতক্ষীরাতেও প্রতি তিন মাস অন্তর পেশাজীবী গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা ধারাবাহিক ভাবে অনুষ্ঠিত হচ্ছে। শনিবার সকালে শুরু হওয়া পেশাজীবী গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে রবিবার।
“সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরা জেলা প্রসাশনের সহযোগিতায় ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সাতক্ষীরা সার্কেলের আয়োজনে  দু’দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি:) এ এস এম ওয়াজেদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সিভিল সার্জন প্রতিনিধি ইস্কান্দার আলম, সাতক্ষীরা সদর হাসপাতালে চক্ষু বিশেষজ্ঞ ডাঃ প্রভাকর, পুলিশের ট্রাফিক বিভাগের পুলিশ পরিদর্শক মোঃ হারুন- উর- রশীদ, সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতালের ইন্টার্ন ডাঃ মোঃ রাজিব হোসেন, ডাঃ রবিউল হাসান, ডাঃ ইমদাদুল ইসলাম, ডাঃ আব্দুল কাদের, মোটরযান পরিদর্শক মোঃ নাসিরুল আরেফিন ও সাতক্ষীরা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আরশাদ আলী খোকা।
অনুষ্ঠানে সভাপতি চালকদের উদ্দ্যেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্যে বলেন, আপনারা রাস্তায় ঘুম চোখে গাড়ি চালাবেন না, অধিক আত্মবিশ্বাস নিয়ে ওভার টেকিং করবেন না, একটানা গাড়ী চালাবেন না, ট্রাফিক আইন মেনে গাড়ি চালাবেন, অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করিবেন না, গাড়ী চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করবেন না।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ এস এম ওয়াজেদ হোসেন পেশাজীবী চালকদের উদ্দেশ্য বলেন, আপনারা একটানা ৮ ঘন্টার বেশি গাড়ি চালাবেন না, গাড়ি চালানোর পূর্বে জ্বালানি, মবিল, ব্রেক দেখে গাড়ি পরিচালনা করবেন। তিনি আরো বলেন, মহাসড়কে নছিমন, করিমনসহ অবৈধ যানবাহন চলাচল করতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
অনুষ্ঠানে বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের মোঃ নাসিরুল আরিফিন কর্মশালায় উপস্থিত বিভিন্ন শ্রেণীর পেশাদার চালকদের দিক নির্দেশনা মূলক বক্তব্যে বলেন, আপনারা রাস্তায় প্রতিযোগিতা মূলক গাড়ি চালাবেন না, অতিরিক্ত মালামাল ও যাত্রী বহন করিবেন না, বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালাবেন না।
অনুষ্ঠানে চালকদের মধ্যে বক্তব্য রাখেন, মোঃ আব্দুল বারী সরদার, মোঃ সেলিম রেজা, মোঃ শফিকুল ইসলাম, রবিউল ইসলাম, মোঃ কওসার আলী, মোঃ শহিদুল ইসলাম, মোঃ গোলাম রব্বানী ও মোঃ মাসুদ রানা।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিআরটিএ’র অফিস সহকারি মোঃ সাইফুল ইসলাম, সীল ম্যাকানিক শেখ আমিনুর হোসেন, অফিস সহায়ক আব্দুল গফ্ফার। অনুষ্ঠানে চালকদের মধ্যে সড়ক দুর্ঘটনা রোধকল্পে বিভিন্ন প্রশ্নের উত্তর পর্বের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং সঠিক উত্তর দাতাদের পুরস্কৃত করা হয়।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের মোটরযান পরিদর্শক মোঃ নাসিরুল আরিফিন। কর্মশালায় বিভিন্ন শ্রেণীর ১৬৫ জন পেশাজীবি চালক অংশ গ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *