ফরিদগঞ্জে পালিত হলো প্রানহীন প্রানী সম্পদ মেলা!

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি, কামরুজ্জামান, ০৭ জুন, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মেলা মানেই উৎসব আর আমেজের সমাহার। ফরিদগঞ্জে অনিয়ম ও দায়সারা ভাবে পালিত হলো প্রানী সম্পদ প্রদর্শনী মেলা ২০২১। মেলায় কয়েকটি ছাগল একটি ঘোড়া দুটি উটপাখি ও একটি গরু ছাড়া ছিল না তেমন কোন প্রানী। মোদ্দা কথায় প্রানীর মেলায় প্রান ছিল না।

৫ জুন শনিবার উপজেলা প্রানী সম্পদ দপ্তর এ মেলার আয়োজন করে। এর জন্য ছিল না কোন মাধ্যমেই প্রচারনা। মেলা উপলক্ষ্যে যে দাওয়াতনামাটি ছাপা হয়েছিল তাতে মেলার তারিখ কোথাও মে আবার কোথাও ৫জুন উল্লেখ রয়েছে। বিভ্রান্তিতে অতিথিগন! মেলা কি শেষ হয়ে গেল না কি সামনে ? মেলার দুটি উট পাখি ও একটি ঘোড়া ছিল আকর্ষন।

প্রানী সম্পদ কার্যালয়ের কর্মকর্তা জ্যোতিময় ভূমিক জানান, মেলার জন্য আড়াই লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মেলা দায়সারা ভাবে আয়োজন ও সম্পাদনের কারনে উক্ত মেলায় কাংক্ষিত খামারী ও দর্শকদের উপস্থিতি দেখা যায় নি। এদিকে মেলা শেষে তিন ক্যাটাগরিতে ৯ জনকে পুরস্কার দেওয়ার কথা থাকলেও তা এখনও দেওয়া হয়নি মেলায় অংশগ্রহনকারী খামরীরা ক্ষোভ প্রকাশ করেন বিভিন্ন অনিয়মের কারনে।

প্রানী সম্পদ কর্মকর্তা জানান, মেলার খরচের জন্য আড়াই লাখ হলেও ভ্যাট ট্যাক্স বাদ দিলে অনেকটাই কমে যাবে। মূলত: বৈরী আবহাওয়ার কারনে উক্ত মেলায় দর্শকদের উপস্থিতি ছিল কম। পুরস্কার সম্পর্কে বলেন, আমরা সিলেক্ট করে নিয়েছি পরবর্তিতে তা প্রদান করা হবে। মেলায় ষ্টল ছিল ৩১ টি। সাবেক উপজেলা চেয়ারম্যান হাজী মোজাম্মেলের ব্যক্তিগত ঘোড়া, ও চান্দ্র এলাকার জহিরুল ইসলামের দুটি উটপাখি মেলার সম্মান বাঁচিয়েছে।

মেলায় আগত দর্শকদের অনেকেই বলাবলি করছিল, টাকা মারার ইচ্ছা থাকলেও প্রানী সম্মদ বিভাগ ইচ্ছা করলে মোটা তাজা কয়েকটি কুকুর, বন বা জঙ্গল থেকে কয়েকটি বেজী, কয়টি দোড়া সাপ এনে মেলার আরো কয়েকটি স্টল ভরাতে পারতো। এখন প্রায় সব স্টলই খারি দেখতে ভীষন খারাপ লাগছে।

প্রানী সম্পদ কর্মকর্তা বলছেন বৈরী আবহাওয়ার কারনে এমনটি হয়েছে। আমরা আগামীতে আরো ভালোভাবে খামারীদের স্বার্থে মেলার আয়োজন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *