ফরিদগঞ্জে চারা গাছের নার্সারি নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি, কামরুজ্জামান, ০৯ জুন, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : ফরিদগঞ্জের পৌর বাসিন্দা শাহিন আলম খন্দকার। ৪নং ওয়ার্ডের পূর্ব বড়ালীতে বাড়ীর পাশেই গড়ে তুলেছিলেন বিভিন্ন জাতের গাছের নার্সারী। গত বৈশাখ মাস থেকে ব্যাংক লোন আর ধার -দেনা করে বেকার জীবনের অবসান ঘটিয়ে সাবলম্বী হওয়ার আশায় কঠোর পরিশ্রমের মাধ্যমে গড়ে তুলেছিন নার্সারীটি। অন্যের প্রায় ৬০ শতাংশ জমি লীজ নিয়ে ভালোবাসা আর মমতা দিয়ে বীজ থেকে চারা উৎপাদন, আবার লাভের আশায় কিছু দুষ্প্রাপ্য ফল ও ফুল গাছের চারা কিনে এনে নার্সারীটি সাজিয়েছিলেন শাহিন আলম খন্দকার। কিন্তু তার বাড়া ভাতে ছাই ঢেলে দিল দুর্বৃত্তরা। স্বপ্ন অঙ্কুরেই নষ্ট করে দিলো দুর্বৃত্তরা । কেটে সাবাড় করে দিয়েছে তার নার্সারির প্রায় দুই লক্ষ টাকার গাছের চারা।

সরে জমিনে গিয়ে ও থানায় অভিযোগ সূত্রে জানা যায়, ফরিদগঞ্জ পৌরসভার ৪নং ওয়ার্ডের পূর্ব বড়ালী গ্রামের খন্দকার বাড়ীর কৃষক শাহিন আলম খন্দকার। তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে থেকে প্রশিক্ষন গ্রহন করে দীর্ঘ কয়েক বছর যাবৎ নার্সারির ব্যবসা করে আসছেন। শাহিন আলমের নার্সারিতে উন্নত জাতের ফলজ, বনজ ও ঔষুধি গাছ সহ প্রায় লক্ষাধিক চারা রয়েছে। প্রতি দিনের ন্যায় তিনি সোমবার রাতেও নার্সারির কাজকর্ম সেরে বাড়ি চলে যান। পরেরদিন ৮ জুন মঙ্গলবার বেলা ১২ ঘটিকার সময় শাহিনের নিয়মিত কর্মচারী মো. বিল্লাল হোসেন নার্সারিতে এসে দেখেন উন্নত জাতের জাম্বুরা, চায়না কমলা, আম, পেয়ারাসহ বিভিন্ন জাতের প্রায় সাড়ে ৪শ গাছের চারা কেটে ও কাছে আগত ফল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা ।

খবর পেয়ে ঘটনাস্থলে এসে শাহিন আলমের মূর্ছা যাবার উপক্রম। হাউমাউ করে কেঁদে শাহিন আলম বলে, চৈত্র-বৈশাখ মাসের গরমে আমি অনেক কষ্ট করে এ নার্সারির প্রজেক্টটি দাঁড় করিয়েছি, এখন মাত্র বৃষ্টি আরম্ভ হইছে আমি আর কয়েকদিনের মধ্যে ভালো লাভের স্বপ্ন দেখছি। কিন্তু লাভ তো দুরে থাক আমি লোন কেমনে পরিশোধ করমু? আমার পরিবার কি খাইবো? আমার সাথে কার এমন শত্রুতা ? আমার স্বপ্ন নষ্ট করলো, আমি এর সুষ্ঠু বিচার চাই।

খবরটি চারদিকে ছড়িয়ে পড়লে স্থানীয়রা ছুটে আসেন নার্সারীটি দেখতে। এ সময় স্থানীয় কৃষকরা এই ঘটনার নিন্দা জানিয়ে অপরাধীকে বের করে আইনের আওতায় নিয়ে এসে শাস্তির জোর দাবী জানান। একইসাথে উপজেলা কৃষি অফিসের সহযোগিতা কামনা করেন তারা।

শাহিন আলমের নার্সারি পরির্দশন শেষে ফরিদগঞ্জ উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা নুরে আলম এ প্রতিবেককে বলেন, ‘কৃষি বাঁচলে, বাঁচবে দেশ। যারই এ ঘৃণ্য কাজটি করেছে তারা অমানুষ। এমন ঘটনা ঘটলে নিরাপত্তাহীণতায় অন্যরা নার্সারী করতে অনুৎসাহী হবে। এঘটনার সুস্থ বিচারের দাবী জানিয়েছেন তিনি।

এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও পৌর প্যানেল মেয়র-০১ আব্দুল মান্নান পরান বলেন, শাহীন সমাজে খুবই ভালো মানুষ তার সাথে কারো শত্রুতা থাকার কথা নয়, যারাই একাজটি করেছে তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে, ধার-দেনা আর কৃষিঋণের বোঝা বইতে না পেরে কৃষকের আত্মহত্যার ছাড়া কোন উপায় থাকবে না। তাই অপরাধীদের বের করে আইনের আওতায় আনা জরুরি।

এ ঘটনায় ফরিদগঞ্জ থানায় সুষ্ঠু বিচারের দাবীতে লিখিত একটি অভিযোগ দায়ের করেছেন কৃষক শাহিন খন্দকার।বিষয়টিকে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *