ফরিদগঞ্জে এসএসসি ও দাখিল পরীক্ষায় অনুপস্থিত-৭৯ জন

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি, কামরুজ্জমান, ১৪ নভেম্বর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মার্চ ২০২০ এ শুরু হওয়া বিশ্বব্যাপি করোনা মহামারী’র কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনার পর শঙ্কা এবং আনন্দ দুইটা মিলিয়ে শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। ছাত্র-ছাত্রী, অভিবাবক ও শিক্ষকদের মাঝে ছিল মিশ্র প্রতিক্রিয়া। পরীক্ষা পদ্ধতি, পরীক্ষার নিয়ম কানুন, প্রশ্ন ও মান বন্টন নিয়ে যেমন শঙ্কা ও উৎকন্ঠার মধ্যে ছিল তেমনি ছিল দীর্ঘ দিন পর পরীক্ষা অংশ গ্রহনের আনন্দ। হলে কিছুটা মিলন মেলার মতো ছিল।

তবে, সরকারী নির্দেশ ছিল বেশ উপেক্ষিত, স্বাস্থ্যবিধি মানাতে ছিল না তেমন কড়াকড়ি। হলে পরীক্ষায় অংশগ্রহনকারী, হল নিয়ন্ত্রনকারী শিক্ষক এমনকি পরিদর্শক সরকারী কর্মকর্তারা ও অনেকে মাস্ক ছাড়াই দায়িত্ব পালন এবং পরীক্ষায় অংশগ্রহন করতে দেখা গেছে। ছিলনা তাপমাত্রা মাপা এবং হাত ধোয়ার কোন বালাই।

এসএসসি ও দাখিল পরীক্ষায় ফরিদগঞ্জ উপজেলার ৯টি কেন্দ্রের মোট ৬ হাজার ১শ’ ৫২ জন পরীক্ষায় অংশ গ্রহন করার কথা থাকলেও ৭৯ জন অনুপস্থিত ছিল।

এসএসসি মোট পরীক্ষার্থী ৪২৭৯ জনের মধ্যে ৭, দাখিল ১৭৩৮ জনের মধ্যে ৬৯ এবং ভোকেশনালে ২৩৫ জনের মধ্যে ৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত। শুধুমাত্র ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রেই অনুপস্থিত ছিল ৩০ জন। এদের মধ্যে ২১ জন ছাত্রী। এবারের পরীক্ষায় মাদ্রসা বোর্ডের দাখিল পরীক্ষায় অনুপস্থিতি বেশি।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভুমি) আজিজুন নাহার বলেন, প্রায় কেন্দ্র পরিদর্শন করেছি, যে সকল বিষয়ে শঙ্কা বা উৎকন্ঠা ছিল তা প্রথম পরীক্ষার দিনই কেটে গেছে। কেন্দ্রের পরিবেশ ছির স্বাভাবিক। অনুপস্থিতির বিষয়ে বলেন, ছাত্রীদের মধ্যে অনেকের বিবাহ হয়ে গেছে, ছাত্রদের কেউ বিদেশ কেউ আবার শিক্ষা প্রতিষ্ঠান দির্ঘ বন্ধের কারনে বিভিন্ন পেশায় জড়িয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *