পাঁচবিবিতে মিলের বর্জ্যে একশ একরের বেশি ফসলি জমির ক্ষতি

জয়পুরহাট জেলা প্রতিনিধি, আল জাবির, ২৪ জানুয়ারি, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : জয়পুরহাটের পাঁচবিবিতে অটো রাইস মিলের গরম পানি, ছাই ও বর্জ্যে একশ একরের বেশি ফসলি জমির যেরূপে ক্ষতি হচ্ছে তেমনি মিলের বর্জ্য পদার্থের দূরগন্ধে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে, বৃদ্ধ-বৃদ্ধা লোকেরা ক্রমাগত অসুস্থ হয়ে পড়ছে  মিলের শব্দের কারনে।

পাঁচবিবি পৌরসভা ৭ নং ওয়ার্ডের  গোপালপুর এলাকায় অবস্থিত কারখানা দুটির দূষণ বন্ধে পরিবেশ অধিদপ্তরসহ সংশ্রিষ্ট দপ্তরে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছে না এলাকাবাসী। পরিবেশ অধিদপ্তর শুধু কারণ দর্শানোর নোটিশ দিয়েই দায় সারছে। প্রায় ৭ বছর ধরে আইন অমান্য করে কারখানা চালালেও পরিবেশ সুরক্ষায় কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌর এলাকার গোপালপুর গ্রামে মহিপুর হাজী মহসিন সরকারি কলেজে যাওয়ার সড়কের উত্তর পাশে মেসার্স এনবি অটো রাইসমিল ও মেসার্স এনএস অটো রাইসমিল পাশাপাশি অবস্থিত। কারখানা দুটির পশ্চিম পাশে সরকারি মৎস্য প্রজনন কেন্দ্র। সড়কের উত্তর ও পূর্ব পাশে ফসলি জমি রয়েছে। আর দক্ষিণ পাশে আবাসিক এলাকা। এ ছাড়া আধা কিলোমিটার দূরে রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

গোপালপুর সরকারি প্রথমিক বিদ্যালয়সহ এক কিলোমিটারের মধ্যে রয়েছে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ও একাধিক ঘরবাড়ি। কিন্তু অটো রাইস মিলের গরম পানি, ছাই, কালো ধোয়া, বিষাক্ত বর্জ্য পদার্থ থেকে রেহাই পাচ্ছেনা এসব প্রতিষ্ঠান সহ জনসাধারণ। ধীরে ধীরে লোকজনের বসবাসের অনুপোযোগী হয়ে উঠছে অত্র এলাকা ।

 মোঃ গোলাম রসূল, মোঃ মাজেদুর ইসলাম, মোঃ দেলোয়ার হোসেন, মোছাঃ নুরুননাহার, মোছাঃ রেহেনা বেগম সহ একাধিক ব্যক্তি সাংবাদিকদের জানায়, এ উন্মুক্ত বর্জ্য ও পানি নালা দিয়ে পাশের কৃষি জমিতে পড়ছে। ফলে গত কয়েক বছর ধরে মিলের আশপাশের কমপক্ষে ৫০-৬০ বিঘা জমিতে কোনো ধরনের ফসল উৎপাদন করতে পারছেন না।

কখনও কখনও পানিতে তলিয়ে গিয়ে নষ্ট হচ্ছে ফসল। ছাই ও অন্যান্য বর্জ্যে ক্রমেই ভরাট হতে চলেছে ফসলি জমি। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে গোপালপুর এলাকার ৩০-৪০ জন কৃষক।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের জয়পুরহাট জেলা পরিদর্শক মাসুদ রানা জানান, আইন অমান্য করে অটো রাইসমিল চালানোয় পাঁচবিবির দুটি অটো রাইসমিল কর্তৃপক্ষকে নোটিশ করা হয়েছে। কারখানা কর্তৃপক্ষ দুই মাসের সময় চেয়েছে। তাদের চাহিদা মতো সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।

এনবি অটো রাইসমিলের স্বত্বাধিকারী শরিফুল ইসলাম মন্ডল ও এনএস অটো রাইসমিলের স্বত্বাধিকারী নবীবুল ইসলাম উভয়েই পরিবেশ আইন না মেনে কারখানা চালানোর কথা স্বীকার করে জানান, তাঁরা দ্রুত পরিবেশ সম্মত মিল চালুর ব্যবস্থা নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *