নোয়াখালীতে সাড়ে ৫ লাখ শিশু পাবে ভিটামিন-এ ক্যাপসুল

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নোয়াখালী জেলার ৯ টি উপজেলায় এবছর ৫ লাখ ৪৪ হাজার ৩৩০ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। রোববার ১৯ ফেব্রুয়ারি বিকেলে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা সিভিল সার্জন কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে নোয়াখালী সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার বলেন, আগামী ২০ ফেব্রুয়ারি দিনব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। জেলায় স্থায়ী ও অস্থায়ীসহ মোট ২ হাজার ২৮৭ টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৫৯ হাজার ৪৩ জন শিশুকে এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের ৪ লাখ ৮৫ হাজার ২৮৭ জন শিশুকে একটি করে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
ক্যাম্পেইন সফল করতে জেলার ৯ টি উপজেলায় ৪ হাজার ৫৭৪ জন স্বেচ্ছাসেবক এবং ৮৮৮ জন মাঠকর্মী দায়িত্ব পালন করবেন। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনটি বাস্তবায়ন করবে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, স্বাস্থ্য অধিদফতর এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
প্রেস ব্রিফিংয়ে ডা. মাসুম ইফতেখার আরো বলেন, ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, আরও অনেক উপকার হয়। এ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে, যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *