নীলফামারীতে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের বিলিং সিস্টেম নিয়ে সংবাদ সম্মেলন নেসকো প্রকৌশলীর

নীলফামারী প্রতিনিধি, শাইখুল ইসলাম সাগর, ১১ সেপ্টেম্বর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নীলফামারীতে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন ও বিলিং সিস্টেম নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) নর্দান ইলেকট্রিসিটি সাপ¬াই কোম্পানি (নেসকো) নীলফামারীর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ নওশাদ আলম এ সংবাদ সম্মেলন করেন। সম্প্রতি স্মার্ট প্রি-পেমেন্ট মিটার ব্যবহার নিয়ে গ্রাহকদের নানা অভিযোগ ও স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের বিলিং সিস্টেম নিয়ে নানা বিষয় তুলে ধরেন তিনি।

তিনি বলেন, নীলফামারীতে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার লাগানোর কার্যক্রম উদ্বোধন হয় গত ৩০ জুন। এ পর্যন্ত আমরা নীলফামারীর ৩০হাজার গ্রাহকের মধ্যে ৬হাজার গ্রাহকদের স্মার্ট প্রি-পেমেন্ট মিটার লাগিয়েছি। কিন্তু মিটার লাগানোর পর অনেকেই বলছে এই মিটারে রিচার্জ করলেই টাকা কেটে নিচ্ছে। আসলে এই মিটারে বাড়তি কোনো টাকা কাটছে না। প্রতি মাসে মিটারের মূল্য বাবদ মিটার ভাড়া ৪০টাকা কর্তন করে হচ্ছে।আগের মতই সার্ভিস চার্জ, ডিমান্ড চার্জ, ভ্যাট সবই একই হারে কর্তণ করা হচ্ছে মাসে একবার। এছাড়া যত টাকা রিচার্জ করা হচ্ছে তার প্রতি রিচার্জে ৫শতাংশ ভ্যাট কর্তন হচ্ছে। এছাড়া আর বাড়তি কোনো ধরনের টাকা কর্তন হচ্ছে না এই মিটার।

তিনি আরো বলেন, এই স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের নানা সুবিধা রয়েছে। এই মিটারের মাধ্যমে আমরা আমাদের যতটুকু বিদ্যুৎ প্রয়োজন ততটুকু বিদ্যুৎ ব্যবহার করতে পারবো। শুক্র ও শনিবার সহ অন্যান্য সরকারি ছুটির দিনে মিটারের ব্যালেন্স শেষ হলেও বিদ্যুৎ চালু থাকবে এবং পরের দিন রিচার্জ করে নিতে হবে। এছাড়া অন্যান্য দিনে যদি মিটারের ব্যালেন্স শেষ হয়ে যায় মিটারে ৯৯৯৯৯ টাইপ করে এন্টার বাটনে চাপ দিলে সিঙ্গেল ফেজ স্মার্ট প্রি-পেমেন্ট মিটারে ২০০ টাকা ও থ্রি-ফেজ মিটারে ৫০০ টাকা এমারজেন্সি ব্যালেন্স প্রদান করা হবে যা পরবর্তী রিচার্জে কেটে নেয়া হবে। আমরা এই মিটার ব্যবহার নিয়ে বিলিং সিস্টেম নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছি। যাতে করে গ্রাহকরা ভ্রান্ত ধারণা নিয়ে না থাকে। এ সময় জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *