নীলফামারীতে জিংক ধান বীজ সহজলভ্য করতে কর্মশালা

নীলফামারী প্রতিনিধি, শাইখুল ইসলাম সাগর, ২৭ অক্টোবর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নীলফামারীতে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আরডিআরএস বাংলাদেশ হারভেষ্টপ্লাস এর সহায়তায় এন ইন্টিগ্রেটেড ফুট সিস্টেমস এপ্রোচ টু বিল্ড নিউট্রিশন সিকিউরিটি প্রজেক্ট বাস্তবায়নে রংপুর বিভাগের বাস্তবায়নাধীন এই প্রকল্প জিংক ধান বীজ সহজ প্রাপ্য ও সহজলভ্য করার লক্ষে বিভিন্ন কর্মসুচি হাতে নিয়েছে।

এরই অংশ হিসেবে বুধবার (২৭অক্টোবর) সকালে নীলফামারী জেলায় জিংক বীজ খুচরা বিক্রেতাদের সাথে আরডিআরএস ট্রেনিং সেন্টারে এ কর্মশালা আয়োজন করা হয়। উক্ত কর্মশালায় বীজ কোম্পানী ১জন প্রতিনিধি ও বীজ খুচরা বিক্রেতা ২০ জন অংশ গ্রহন করেন। হারভেস্টপ্লাস এর প্রকল্প সমন্বয়কারী মোঃ মজিবর রহমানের সভাপতিত্বে ও আরডিআরএস সমন্বয়কারী অনুপ কুমারে সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসির সিনিয়র সহকারি পরিচালক মোঃ আতাউর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন, এআরডিও মোঃ রুহুল আমিন মন্ডল, এগ্রিকালচার অফিসার মোঃ মোহিদুল ইসলাম ও শাহিনুর ইসলাম প্রমূখ। বক্তরা বলেন, জিংক ধানের বীজ সম্প্রসারনের জন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বিজ্ঞানীদের অবদান জিংক ধান বীজ সম্প্রসারন খুচরা বিক্রেতাদের ভূমিকা পালন করতে হবে। বীজ কোম্পানী প্রতিনিধিরা বলেন, তাদের নিকট পায় ৩হাজার মেট্রিক টন জিংক ধান বীজ বোরো মৌসুমে বাজার জাত করা হবে।

প্রকল্প সমন্বয়কারী মোঃ মজিবর রহমান বলেন, প্রকল্প উদ্দেশ্য হলো সব কৃষকের নিকট জিংক ধানের বীজ সহজলভ্য ও সহজ প্রাপ্য করার লক্ষ্যে সরকারি বে সরকারি কম্পানীকে উদ্বুদ্ধ করে ২কেজি, ৫ কেজি, ১০ কেজি পেকেট আকারে বাজার জাতের জন্য উদ্দোগ নিতে হবে। বিএডিসি ও সুপার সীড কোম্পানি ছাড়াও অন্যন্য কোম্পানি ও ২০ ডিলার এর মধ্য সমন্বয় করা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *