নরসিংদীতে ৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদ’র মৃত্যু বাষির্কী পালিত

নরসিংদী প্রতিনিধি, কে.এইচ.নজরুল ইসলাম, ২১ জানুয়ারি ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নরসিংদীতে ৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আমান উল্লাহ মোহাম্মদ আসাদ এর ৫১ তম মৃত্যু বাষির্কী উপলহ্মে ব্যাপক কর্মসূচীতে এবং যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। সোমবার (২০) সকালে জেলার শিবপুর উপজেলার ধানুয়ায় শহীদ আসাদের নিজ বাড়িতে শহীদের কবরে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচীতে শহীদের কবরে পুস্পার্গ্য অর্পণ, নিরবতা পালন, বিশেষ দোয়া ও মোনাজাত, আলোচনা-সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া শিবপুরের শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজসহ শিবপুর সরকারী শহীদ আসাদ কলেজের উদ্দ্যোগে পৃথক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা সঙ্গীত পরিবেশ করেছে। শহীদ আসাদের মৃত্যু বাষির্কী অনুষ্ঠানে বক্তারা বলেন, ৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদ তৎকালীন পাক-শাসনামলে গণতন্ত্র প্রতিষ্ঠায় তৃনমূল পর্যায় থেকে শুরু করে রাজপথের আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছিলেন। পাকিস্তানী স্বৈর-শাসনের ফলে তৎকালীন পূর্ব-পাকিস্তান (বাংলাদেশ) গণতন্ত্র নস্যাৎ হয়ে পড়লে দ্বি-মূখী শাসন ব্যবস্থা চালু করে।

এরই ধারাবাহিকতায় নরসিংদীর শিবপুর উপজেলার ধানুয়া গ্রামের মরহুম মৌলভী এমএ আবু তাহের মাষ্টারের পুত্র তৎকালীন কৃষকনেতা শহীদ আসাদ নিজের জীবন বিপন্ন করে পাকিস্তানী স্বৈরশাসনের পতন ঘটিয়েছিলেন। এর ফলে এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরে পেয়েছিল। মরহুম মৌলভী এমএ আবু তাহের মাষ্টার মনোহরদী উপজেলার হাতিরদিয়া ছাদত আলী উচ্চ বিদ্যালয়ের  শিক্ষকতাকালীন শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন জন্ম গ্রহণ করেন। তার নিজ গ্রামের বাড়ি নরসিংদী জেলা শিবপুর উপজেলার ধানুয়া গ্রাম।

তিনি ১৯৬০ সালে মেট্রিক এবং ১৯৬৩ সালে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে ইতিহাসে সম্মানসহ এমএ পাস করেন। পরে সিটি ল’ কলেজে এল.এল.বি’তে ভর্তি হন এবং ল’র ছাত্রাবস্থায় তিনি শহীদ হন। এছাড়া শহীদ আসাদ গার্লস স্কুল এন্ড কলেজ এবং সরকারী শহীদ আসাদ কলেজের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি নিজ নিজ প্রতিষ্ঠানে আসাদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া শহীদ আসাদ ব্লাড ব্যাংক ফাউন্ডেশন কর্তৃক ফ্রি ব্লাড গ্রুপিং করা হয়।

শহীদ আসাদের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন, নরসিংদী জেলা বিএনপির সহ সভাপতি মন্জুর এলাহী, শিবপুর সরকারী শহীদ আসাদ কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো: মতিউর রহমান, শিবপুর শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ ও ম্যানেজিং কমিটির সভাপতি আবুল হারিছ রিকাবদার, কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসান মিন্টু, আব্দুল মান্নান ভূইয়া পরিষদ, নরসিংদী জেলা ছাত্রদল, শিবপুর উপজেলা ছাত্রদল, মনোহরদী উপজেলা ছাত্রদল, শিবপুর সরকারী শহীদ আসাদ কলেজ শাখা ছাত্রলীগ ও ছাত্রদল, বাংলাদেশ ছাত্রফেডারেশন, জাতীয় মুক্তিকাউন্সিল, শিবপুর সরকারী শহীদ আসাদ কলজ, শিবপুর আইডিয়াল স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *