নরসিংদীতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে সেমিনার

 নরসিংদী প্রতিনিধি,  নজরুল ইসলাম, ১৭ সেপ্টেম্বর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে নরসিংদীতে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, বিভিন্ন স্কুল-কলেজের পরিচালনা পর্ষদের সদস্য, ও এনজিও কর্মী, জনপ্রতিনিধি ও গণমাধ্যম কর্মীদের অংশগ্রহণে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বুধবার (১৫ সেপ্টেম্বর) নরসিংদী এলজিইডি মিলনায়নে সাক্ষরতা অভিযান ও মাদার ডেভেলাপমেন্ট সোসাইটি (এমডিএস) এর যৌথ আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এবছর আন্তর্জাতিক গণস্বাক্ষরতা দিবস প্রতিপ্রাদ্য বিষয় ছিল ‘Literacy for a human-centred recovery narrowing the digital divide.’

সেমিনারে রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ ও নরসিংদী দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী ও নরসিংদী শহর সমাজ সেবা কর্মকর্তা রেজাউল করিম। অনুষ্ঠানের মূল প্রবন্ধ ও আন্তর্জাতিক সাক্ষরতার উদ্দেশ্য ও লক্ষ্য তুলে ধরে বক্তব্য রাখেন সাক্ষরতা অভিযানের উপ পরিচালক কে এম এনামুল হক। এসময় স্বাগত বক্তব্য রাখেন এমডিএস’র নির্বাহী পরিচালক ফাহিমা খানম।

এছাড়া বক্তব্য রাখেন সাক্ষরতা অভিযানের প্রোগ্রাম অফিসার সামসুনাহার, নরসিংদী পৌরসভার প্যানেল মেয়র ইয়াছমিন সুলতানা প্রমূখ।

সেমিনারের উন্মুক্ত আলোচনায় কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, বিভিন্ন স্কুল-কলেজের পরিচালনা পর্ষদের সদস্য, ও এনজিও কর্মী, জনপ্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা তাদের বক্তব্যে করোনাকালীন সময়ে অনেক শিশু-কিশোরই অভাবে কারণে, আবার বিদ্যালয়গুলো থেকে দীর্ঘদিন দূরে থাকায় তাদের শিক্ষা জীবন থেকে ঝড়ে পড়েছে। আর এই ঝড়ে পড়া শিক্ষার্থীদের কিভাবে স্কুলমুখী করা যায় সরকারকে তার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার জন্য আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *