দেবিদ্বারের সরকারী হাসপাতাল যেন দালালদের অভয়ারন্য

কুমিল্লা (দেবিদ্বার) প্রতিনিধি, জি.এম মাকছুদুর রহমান, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : কুমিল্লার দেবিদ্বারের ৫০ শয্যা সরকারী হাসপাতাল যেন দালালদের কাছে লিজ দেওয়া হয়েছে। তাদের যা ইচ্ছা তাই করছে। হাসপাতাল সূত্রে জানা যায় দেবিদ্বার সরকারী হাসপাতালে বিভিন্ন স্থানে প্রতিদিন ২০ থেকে ২৫ জন দালাল অবস্থান বিচরন করে। প্রতিটি ডাক্তারের সাথেও থাকে ২ থেকে ৩ জন করে দালাল।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা বিভিন্ন বয়সের রুগীদের সু-কৌশলের মাধ্যমে তারা বাইরে বেসরকারী হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারে হাসপাতাল থেকে ভূল বুঝিয়ে নিয়ে যায়। সেখানে চিকিৎসা কেন্দ্রে অনবিজ্ঞ হলেও সেবিকাদের পোশাক পরা নারী ও পুরুষ ওই রোগীকে তার সমস্যা জানার এক পর্যায় একটি কক্ষে নিয়ে যায়। সেখানে চিকিৎসক সেজে অবস্থান নেওয়া ব্যক্তির মাধ্যমে পরীক্ষা নিরীক্ষার কথা বলে একটি স্লিপ হাতে ধরিয়ে দেন।

একজন রোগীর নিকট হতে তার কাছে থাকা যা অর্থ বিত্ত রয়েছে সে গুলি হাতিয়ে নেয়ার কৌশল ছাড়াও বাকী অর্থ হাতিয়ে নেওয়ার জন্য কৌশল অবলম্বন করে থাকেন। সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে এসে বাইরে প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকগুলি এবং ডায়াগনষ্টিক সেন্টারে গিয়ে সর্ব খুইয়ে রোগীরা বাড়িতে ফিরছে। প্রশাসনের দায়িত্বহীনতার কারনে প্রতিনিয়ত এ ধরনের ঘটনা নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

হাসপাতালে প্রতিনিয়ত দালালদের ভূমিকায় থাকা নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন জানান, আমরা সরকারী হাসপাতালে দায়িত্বরত কিছু ডাক্তারদের কমিশনের মাধ্যমেই করে থাকি এবং ডাক্তাররা ইচ্ছা করেই রুগিদের বিভিন্ন পরিক্ষা নিরিক্ষা দিয়ে থাকেন। আর এই পরিক্ষা বেসরকারী হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারে করে শতকরা ৫০%কমিশন দিয়ে থাকি ।

দালালদের কাছ থেকে ডাক্তাররা অর্থ উপার্জনের ব্যাপারে ইতিপূর্বে পত্রিকায় বেশ কয়েকবার লেখালেখির পরেও তার কোনো প্রতিক্রিয়া হয় নাই। উর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি  জানানো হলে, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলেও তা আর কখনও র্দীঘ বাস্তবায়নের মুখ দেখেন না। তাই অবিলম্বে দেবিদ্বার সরকারী হাসপাতালকে দালাল মুক্ত করার জন্য প্রশাসনের সু- দৃষ্টি কামনা করছেন দেবিদ্বারের সর্বশ্রেনীর মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *