দিল্লি, মুম্বাই, কলম্বোর, কুয়ালালামপুর, দোহা বা মস্কোর চেয়েও ঢাকা ব্যয়বহুল শহরঃ বাংলাদেশের রাজধানী ৭২তম

ঢাকা, ১৭ মার্চ ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : করাচী, কাটমুণ্ড, ম্যানিলা, জাকার্তা, পানাম পেহ,  দিল্লি, মুম্বাই, কুয়ালালামপুর, দোহা ও মস্কোর তুলনায় ঢাকা শহর জীবনযাত্রার ব্যয়ের দিক হিসেবে অনেক বেশি ব্যয়বহুল বলে এক সমীক্ষায় উঠে এসেছে। দ্যা ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের চালানো জরিপের ফলাফল থেকে জানা যাচ্ছে, সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় ৭২তম অবস্থানে বাংলাদেশের রাজধানী ঢাকা। দ্যা ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট ১৫০টি পণ্যের দাম নিয়ে ১৩৩টি শহরে এই জরিপ চালায়। সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ পদ ধরে রেখেছে সিঙ্গাপুর।

দিল্লি, মুম্বাই কিংবা কলম্বোর চেয়েও ঢাকা কেন ব্যয়বহুল? এর ছবির ফলাফল

বড় শহরের তুলনায় ঢাকার জীবনযাত্রার ব্যয় কেন বেশি, ব্যাখ্যা করছেন অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলছেন, বাংলাদেশের আয় বেড়েছে। কিন্তু তার বিপরীতে বিভিন্ন ধরনের সেবা বা পণ্যের সরবরাহ বাড়েনি। সম্পদের বৈষম্য আয়ের বৈষম্যকেও ছাড়িয়ে গেছে। “বাংলাদেশীদের মধ্যে উচ্চবিত্তদের হাতে এখন অনেক বেশি অর্থ, কিন্তু তারা যা চান, যেমন= বাসস্থান, স্বাস্থ্যসেবা – ইত্যাদি যথেষ্ট নেই।” টাকার মূল্যমানের স্থিতিশীলতা। ডলারের বিপরীতে টাকার মূল্যমান এতদিন ৭৯-৮২ টাকার মধ্যে ছিল। কিন্তু সম্প্রতি এটি বাড়ছে। রেমিটেন্স কমছে, রপ্তানি আয়ও কমছে – ফলে এরও প্রভাব পড়ছে।

ড. ভট্টাচার্য বলেন, বাংলাদেশে যেসব পণ্যের মধ্য দিয়ে মজুরি নির্ধারিত হয়, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পণ্য হচ্ছে চাল এবং তেল। বাংলাদেশে চালের দাম আন্তর্জাতিক বাজার, এমনকি ভারতের বাজারের দামের চেয়েও বেশি। এটা জীবনযাত্রার ব্যয় বাড়িয়েছে অনেকখানি। তেলের মূল্য বৃদ্ধিও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির আরেকটা কারণ বলে তিনি উল্লেখ করেন। ডলার-নির্ভর জীবন যাদের তাদের কোন সমস্যা হবে না, সতর্ক করছেন তিনি। তাঁর মতে, জীবনযাত্রার ব্যয় বাড়লে বিপদে পড়বে মধ্যবিত্তরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *