ঝিনাইদহের পোতাহাটি গ্রামে কথিত জঙ্গী গ্রেফতার

ঝিনাইদহ প্রতিনিধি, মোঃ জাহিদুর রহমান তারিক, ২৭ জুন, ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪): ঝিনাইদহ সদর উপজেলার পোতাহাটি গ্রামের মোঃ আফজাল হোসেন মাস্টার এর বাড়ি থেকে মোঃ তারিকুল ইসলাম @ রুবেল @ আব্দুল্লাহ @ আবু সালামা আল মুজাহিদ @ মোহাম্মদ বিন কাশেম @ তাওহীদুল ইসলাম রিদুয়ান (২২) নামে এক জঙ্গীকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকুত জঙ্গী চাঁদপুর জেলার শাহরাস্তি থানার ইছাপুরা গ্রামের মোঃ সিদ্দিকুর রহমান এর পুত্র।

ঝিনাইদহ র‌্যাব-৬ এর ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার এএসপি গোলাম মোর্শেদ মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গোপন সংবাদের ভিক্তিতে সোমবার দুপুরে অভিযান চালিয়ে সদর উপজেলার পোতাহাটি গ্রাম থেকে জঙ্গী তরিকুলকে গ্রেফতার করে। পরে তাকে জিজ্ঞাসাবাদ করে র‌্যাব জানতে পারে যে, সে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি এর একজন সক্রিয় সদস্য। তারিকুল গত এক বছর যাবৎ শারীরিক, বোমা ও বিস্ফোরক বিষয়ে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছিল ।

পরবর্তীতে তার দেয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব-৬, খুলনা এর অধিনায়ক উইং কমান্ডার হাসান ইমন আল রাজীব এর নেতৃত্বে বিকালে পুনঃরায় অভিযান চালিয়ে ঝিনাইদহ জেলার সদর থানাধীন পোতাহাটি গ্রামের মোঃ আফজাল হোসেন মাস্টার, পিতা-মৃত বেলায়েত হোসেন মন্ডল এর পাকা টিনের ছাপড়ার ঘর থেকে ষ্টিলের বক্সের ভিতর রাখা ০১টি পিস্তল, ০১টি ম্যাগাজিন, ০৫টি তাজা বুলেট, ০২টি জিহাদী বই, ০১টি পাসপোর্ট (ভারতের ভিসা সংযুক্ত), ০১টি মোবাইল সেট, গ্রামীন ফোন কোম্পানীর ০৮টি সীম কার্ড ও ০৬টি মেমোরী কার্ড উদ্ধার করেন।

র‌্যাব আরো জানায়, জঙ্গী তারিকুল ২০১৫ সাল হতে জঙ্গিবাদী কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়েছে এবং বিভিন্ন সময়ে শারীরিক, সামরিক ও বিস্ফোরক বিষয়ে প্রশিক্ষণ নিয়েছে। জঙ্গী তরিকুল স্বীকারোক্তি দেয় যে, সে দীর্ঘদিন যাবৎ প্রশিক্ষকের দায়িত্ব পালনের পাশাপাশি বোমা ও বিস্ফোরক দিয়ে বড় ধরণের নাশকতা করার পরিকল্পনা করছিল।

এমনকি পরবর্তীতে সে দেশের বাইরে ‘সিরিয়া অথবা ভারতের কাশ্মীরে’ গিয়ে অন্য আন্তর্জাতিক জঙ্গী গোষ্ঠীর সাথে সংযুক্ত হয়ে জঙ্গী কর্মকান্ড পরিচালনার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নিচ্ছিল । তার দলে আরও অজ্ঞাতনামা ৭/৮ জন সদস্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *