জয়পুরহাটে পুষ্টিকর, সু-স্বাদু, লাভ জনক, উন্নত জাতের সবজি স্কোয়াস চাষ

জয়পুরহাট প্রতিনিধি, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : জয়পুরহাটে পুষ্টিকর, সু-স্বাদু, সল্পমেয়াদি, লাভ জনক, উন্নত জাতের সবজি স্কোয়াস চাষ হচ্ছে কালাই উপজেলায়। জয়পুরহাটের কালাই উপজেলার আহম্মোদাবাদ ইউনিয়নে ভালো ফলন এবং বাজারে স্কোয়াস বিক্রির লাভের আশায় গ্রামের অন্যান্য কৃষক ও কৃষাণীরা স্কোয়াস চাষে দিন দিন আগ্রহী হয়ে উঠছেন।

বর্তমান উপজেলার বিভিন্ন পাইকারি হাট-বাজারে এক থেকে দুই কেজি ওজনের প্রতি পিস স্কোয়াস ৩০ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। আগামী ৬ সপ্তাহ পর্যন্ত ওই স্কোয়াস বাজারে বিক্রি করা সম্ভব হবে। এরপর গাছ মরে যাবে। এবারও গত বছরের মতো ভালো লাভ হবে এমন আশা প্রকাশ করেন কৃষকরা।

কালাই উপজেলার উত্তর-ভাবকি গ্রামের কৃষক এনামুল হক বলেন, আলু চাষ করে প্রতি বছর আমার অনেক লোকসান হচ্ছে। আমি ২০ শতক জমিতে বিদেশী (ভারত) স্কোয়াস চাষের সিদ্ধান্ত নিয়েছি।

কালাই উপজেলার কৃষি অফিসার বলেন, স্কোয়াস সবজিটি মুলত ভারতের। অতি পুষ্টিকর, সু-স্বাদু, স্বল্পমেয়াদি, উচ্চ ফলনশীল, লাভ জনক ও শীতকালীন বিদেশী নতুন জাতের সবজি। এটি লাউ গোত্রের সবজি। অন্য ফসলের চেয়ে স্কোয়াস চাষের খরচ অনেক কম লাগে। এটি ফুলের টবেও চাষ করা যায়।

স্কোয়াসের বীজ লাগানোর মাত্র ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে ফুল ধরে, ফল আসে এবং ৭ থেকে ৮ সপ্তাহ পর্যন্ত ফল সংগ্রহ করা যায়। এটি মাছ, মাংসের সঙ্গে রান্না করে এবং সালাদ হিসেবেও খাওয়া যায়। একটু পরিচর্যা করলে অনেক ভালো ফলন পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *