জয়পুরহাটে আলুর বাম্পার ফলন, ব্যস্ত চাষিরা

জয়পুরহাট প্রতিনিধি, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : জয়পুরহাটে আলুর বাম্পার ফলন, ব্যস্ত চাষিরা, আলু উৎপাদনে দেশের দ্বিতীয় বৃহত্তম জেলা জয়পুরহাট। এবারও আলুর বাম্পার ফলনের আশা প্রকাশ করেছেন কৃষক ও কৃষি বিভাগ। জেলা কৃষি বিভাগ সূত্রে, জেলায় ৪০ হাজার ৮৯০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয়েছে ৩৯ হাজার ২৫০ হেক্টর জমি। আলু তোলার পরে লাগানো হবে বোরোর চারা।

এবার আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা প্রায় ৮ লাখ ৬৪ হাজার ৮২৪ মেট্রিক টন। আলু লাগানোর পর মৌসুমের শুরু থেকে আবহাওয়া মোটামুটি ভাল থাকায় এবার কারেজ, গ্যানুলা জাতের আলুর হেক্টর প্রতি গড় ফলন হয়েছে সাড়ে ২১ থেকে সাড়ে ২২ মেট্রিক টন। স্থানীয় জাতের লাল পাকরি, রুমানা জাতের আলুর হেক্টর প্রতি গড় ফলন হয়েছে ১৩/১৪ মেট্রিক টন।

বাজারে বিভিন্ন জাতের আলু বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা মণ। কৃষকরা জানান, এক বিঘা জমিতে আলু উৎপাদনে খরচ পড়েছে প্রায় ১০/১২ হাজার টাকা। জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানান, এবার জয়পুরহাটে ৩৯ হাজার ২শ ৫০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। আলু ক্ষেতে ছত্রাক নাশকের ব্যবহার সম্পর্কে তিনি বলেন, ক্ষেত ভাল থাকলেও কৃষকরা লেটব্লাইট রোগের আক্রমন থেকে রক্ষা পেতে ছত্রাক নাশক প্রয়োগ করেছেন আলু ভাল রাখার জন্য। কৃষি বিভাগের মাঠ কর্মীরাও এ ব্যাপারে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *