জেএসসি’তে কুমিল্লা বোর্ডে যে কারণে ফলাফল বিপর্যয়, পাসের হার ৬২.৮৩ শতাংশ

কুমিল্লা, ৩০ ডিসেম্বর, ২০১৭ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার জেএসসি পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটেছে। এবার এই বোর্ডে পাসের হার ৬২.৮৩ শতাংশ। এই বছর ২ লাখ ৬১ হাজার ৭৫৩ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৬৪ হাজার ৪৫৬ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৮ হাজার ৮৭৫ জন। ৬১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাস করে। বোর্ড কর্তৃপক্ষ জানায়, এই বছর ইংরেজি ও গণিতে প্রায় সোয়া লাখ পরীক্ষার্থী ফেল করায় ফলাফল বিপর্যয়ের কারণ হিসেবে দেখা হচ্ছে।
বোর্ড সূত্রে,  এই বোর্ডের গত ৫ বছরের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ২০১৩ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৪৫ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৯৫জন শিক্ষার্থী। ২০১৪ সালে পাসের হার ৯৩.৭৫ ও জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ২৬৪ জন, ২০১৫ সালে পাসের হার ৯২.৫১ ও জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৭৪৭ জন এবং ২০১৬ সালে পাসের হার ৮৯.৬৮ ও জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ১৮৬ জন। ৫ বছরের হিসেবে এই বছর সর্বনিম্ন ফলাফল হয়।
 গত এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে দেশের সকল বোর্ডের মধ্যে কুমিল্লা শিক্ষাবোর্ডের ধারাবাহিক ফলাফল বিপর্যয়ের পর এবার জেএসসি’র এমন ফলাফলের জন্য অভিভাবক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ বোর্ড কর্তৃপক্ষকে দুষছেন। এই বছর বিভিন্ন বিষয়ের প্রশ্ন পত্রে ভুল উত্তর পত্র পরিলক্ষিত হয়, বিভিন্ন মহল এটিও একটি কারণ মনে করছেন।
বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহাদুর হোসেন জানান, জেএসসিতে মফস্বল এলাকার বিদ্যালয়গুলোর মধ্যে ইংরেজিতে ফেল করেছে ৭৬ হাজার ৬৮১ জন এবং গণিত বিষয়ে ফেল করেছে ৪৫ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এই কারণে অন্য বছরের তুলনায় এইবার পাসের হার কমে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *