চৌদ্দগ্রামে ১০০ বছরের রাস্তা উদ্বারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আব্দুল মান্নান, ১৯ এপ্রিল, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লার চৌদ্দগ্রামে ১০০ বছরের পুরনো চলাচলের রাস্তা উদ্ধারের জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে হণ্যে হয়ে ঘুরছে প্রবাসী জাকির হোসেন ওরফে জিগির মিয়া। তিনি উপজেলার জগন্নাথ দীঘি ইউনিয়নের সাতঘড়িয়া গ্রামের মৃত ছিদ্দিকুর রহমানের পুত্র। এ ঘটনায় ভুক্তভোগী ও দখলদার উভয় পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ রয়েছে।

চৌদ্দগ্রাম উপজেলা সহকারী কমিশনার ভুমির কার্যালয়ে দাখিলকৃত অভিযোগ সূত্রে জানা গেছে, সাতঘড়িয়া গ্রামের নূর আহাম্মদের পুত্র মোঃ জাফর ও তার পরিবার দীর্ঘ ৫০ বছর ধরে বিএস খতিয়ান নং-৩৩৬ হালে ৩২০/৩২৭ দাগে রাস্তার ০.৭০ শতক ভুমি দখলের মাধ্যমে ভোগ করে আসছে। যা সরকারি খাস সম্পত্তি। আগে ওই রাস্তা দিয়ে ৫-৬ বাড়ির মানুষ চলাফেরা করতো। জাফর ওই রাস্তায় টিনসেডের স্থাপনা তৈরি করেছে। ফলে মানুষ যাতায়াতে সমস্যার সম্মুখীন হচ্ছে। বারবার যাতায়াতের রাস্তা ঠিক রাখার জন্য সমঝোতার চেষ্টা করলেও জাফর গং এতে রাজি হয়নি।

এ ঘটনায় মৃত আলী আকবরের পুত্র মোঃ মোস্তফা বাদি হয়ে গত বছরের ৩০ সেপ্টেম্বর থানায় একটি অভিযোগ দায়ের করে। ওই অভিযোগে উল্লেখ করা হয়, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে একজন সার্ভেয়ার আমিন দ্বারা রাস্তাটি পরিমাপ করে খুটি দেয়। তখন জাফর গং চলাচলের রাস্তা ছেড়ে দিবে বলে মৌখিক ভাবে স্বীকার করে। কিছুদিন ওই রাস্তা দিয়ে মানুষ চলাচল করতো। কিন্তু পরবর্তীতে জাফর গং চলাচলের রাস্তাটি জোরপূর্বক বেড়া দিয়ে বন্ধ করে দেয়।

এদিকে চলাচলের রাস্তা নিয়ে আইনশৃঙ্খলার অবনতি ঘটার আশঙ্কা দেখিয়ে জাফর গং কর্তৃক আদালতে মামলার প্রেক্ষিতে থানা পুলিশ গত বৃহস্পতিবার উভয়পক্ষকে নোটিশ প্রদান করে।

অপরদিকে ১০০ বছরের পুরনো রাস্তাটি উদ্ধারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোরদাবি জানিয়েছেন প্রবাসী জাকির হোসেন ওরফে জিগির মিয়াসহ ভুক্তভোগী পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *