চৌদ্দগ্রামে বিজ্ঞান মেলা : পুরস্কার পেলেন সব শিক্ষার্থী

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আবদুল মান্নান, ১৩ জানুয়ারী, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : চৌদ্দগ্রামে সমাপ্ত হয়েছে দুইদিন ব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। এবারে মেলায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। যা গত কয়েক বছরের চেয়েও দ্বিগুন। মেলায় শিক্ষার্থীদেরকে উদ্বুদ্ধ করতে সকলকে পুরস্কৃত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মনজুরুল হক।

এ উপলক্ষে বৃহস্পতিবার আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, আজকের শিক্ষার্থীদের ক্ষুদে চেষ্টা, আগামী দিনে বড় বিজ্ঞানী। এ মেলায় এবারে দ্বিগুন শিক্ষা প্রতিষ্ঠানের ২০টি স্টল অংশগ্রহণ করেছে। এটা সত্যিই প্রশংসনীয়। কাউকে খাটো করে দেখার কিছুই নেই। সব শিক্ষার্থী তাদের সেরাটা দিতে চেয়েছে। হতাশ হওয়ার কিছুই নেই। তোমরা আরও এগিয়ে যাও। তোমাদের দিকে চেয়ে আছে আগামীর বাংলাদেশ।

মেলা ঘুরে দেখা যায়, ২০টি স্টলে সকল শিক্ষার্থী তাদের সেরাটা দেখানোর জন্য উপস্থাপন করেছে, আইসিটি থেকে শুরু করে প্রধানমন্ত্রীর অঙ্গীকার। গ্রাম হবে শহর-এ প্রতিপাদ্যকে সামনে রেখে উন্নত গ্রামীণ জীবন ব্যবস্থা নিয়ে তাদের কর্মপরিকল্পনা প্রদর্শন করেছেন। উপজেলার ফেলনা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরিকৃত উন্নত গ্রামীণ জীবন ব্যবস্থায় স্থান পেয়েছে স্বাস্থ্যকেন্দ্র, ফার্মেসী, মোবাইল টাওয়ার, পানির ট্যাঙ্ক, খামার, বায়োগ্যাস প্লান্ট, শিশুদের জন্য পার্ক, স্কুল, পাঠাগার, মসজিদ, ব্যাংক, এটিএম বুথ, ডাস্টবিন, সৌর প্যানেল, সিসিক্যামেরা, পুকুরসহ একটি উন্নত গ্রামীণ অবকাঠামো।

ওই স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী ফয়েজুন্নহার আফরিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী এবারে তার নির্বাচনী অঙ্গীকার হিসেবে ঘোষণা দিয়েছেন, গ্রাম হবে শহর। আমরা তার ঘোষণাটি বাস্তবায়ন করতে উন্নত গ্রামীণ জীবন ব্যবস্থা কিভাবে তৈরি করা যায়, তার একটা ম্যানুয়েল তৈরি করেছি। চেষ্টা করেছি-প্রধানমন্ত্রী ঘোষণাটি বাস্তবায়নে রূপ দিতে।

শিক্ষার্থী সানজিদা জাহান মিনু বলেন, আমাদের টিমের সকল সদস্য মিলে এ উদ্যোগটি গ্রহন করেছি। আমরা চাই মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নের অংশীদার হিসেবে আমরাও যেন থাকতে পারি।

ফেলনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল মান্নান বলেন, শিক্ষার্থীদেরকে স্মার্টফোনে আশক্তি থেকে রক্ষা করতে মোবাইলকে ব্যবহার করে বিজ্ঞানের দিকে তাদেরকে ধাবিত করার চেষ্টা করে যাচ্ছি। তারই অংশ হিসেবে আমার বিদ্যালয়ের শিক্ষার্থীরা উন্নত গ্রামীন জীবন যাপনের ব্যবস্থার উপর একটি প্ল্যান তৈরি করে মেলাতে প্রদর্শন করেছে।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএম এ বাহার, মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার, শিক্ষা অফিসার সৈয়দ আবু তৈয়ব হোসেন, সমাজসেবা কর্মকর্তা নাসির উদ্দিনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেলায় অংশগ্রহনকৃত স্টলের সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *