চৌদ্দগ্রামে অস্ত্রসহ ‘হাতুড়ি গ্রুপ’ মূল হোতা সুজনসহ গ্রেপ্তার-৫

চৌদ্দগ্রাম প্রতিনিধি, আবদুল মান্নান, ১১ ডিসেম্বর, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লার চৌদ্দগ্রামে র‌্যাব অভিযান চালিয়ে ‘হাতুড়ি গ্রুপ’ এর মূল হোতা মেহেদী হাসান সুজনসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে। এ সময় তাদের কাছ থেকে শর্টগানের কার্তুজসহ বেশ কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। শনিবার বিকেলে তথ্যটি নিশ্চিত করেছেন র‌্যাব-১১ সিপিসি-২ কুমিল্লার অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল শনিবার ভোরে উপজেলার শুভপুর ইউনিয়নের দুর্গাপুর এলাকায় অভিযান চালায়। এ সময় ‘হাতুড়ি গ্রুপ’ এর মূলহোতা দুর্গাপুর গ্রামের আমির আলীর ছেলে মেহেদী হাসান সুজনসহ ৫ জনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত অন্যরা হলেন; একই গ্রুপের সদস্য একই গ্রামের আবুল কাশেমের ছেলে ফারুক হোসেন মজুমদার, মৃত তরব আলীর ছেলে মোঃ ইসমাইল হোসেন, পাশ্ববর্তী ধনিজকরা গ্রামের মৃত শফিকুল ইসলামের ছেলে তারিকুল ইসলাম তারেক ও মৃত আব্দুল করিমের ছেলে মোঃ জাকির হোসেন। র‌্যাব তাদের কাছ থেকে ২টি চাপাতি, ৩টি সুইচ গিয়ার, ২টি শর্টগানের কার্তুজ, ১টি ছোরা, ৪টি লোহার রড, ৩টি হাতুুড়ি ও ৩টি লাঠি উদ্ধার করে।

র‌্যাব আরও জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সকলেই ‘হাতুড়ি গ্রুপ’ এর সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে। তারা দেশীয় অস্ত্রের মাধ্যমে ভয়ভীতি প্রদর্শন করে মারামারি, চাঁদাবাজি, ত্রাস সৃষ্টিসহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড সম্পাদন করে থাকে। গ্রুপের মূলহোতা মেহেদী হাসান সুজন প্রকাশ ক্যাডার সুজনের বিরুদ্ধে পূর্বে ফেনী সদর থানায় হত্যাচেষ্টার একটি মামলা রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মেহেদী হাসান সুজনসহ গ্রুপের সদস্যরা সরকার দলীয় রাজনীতির সাথে জড়িত। এর প্রভাবে সুজন নিজস্ব একটি বাহিনী তৈরি করে। যার নাম দিয়েছে ‘হাতুড়ি গ্রুপ’। তার গ্রুপে বিপুল সংখ্যক সদস্য রয়েছে। কিশোর গ্যাংয়ের একটি গ্রুপকেও সুজন নেতৃত্ব দিতো। গ্রুপের প্রভাব বিস্তারিত করে সে ওই এলাকাতে ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা চালিয়ে যেত। তার বিরুদ্ধে কেউ কথা বললে তাকে ধরে নিজস্ব আস্তানাতে নিয়ে মারধর করে মোটা অঙ্কের চাঁদা আদায় করতো।

নিজের শক্তিকে জানান দিতে সুজন সবসময় সাথে হাতুড়ি রাখতো। মোটর সাইকেলে চলাফেরা করতেও সে এবং তার বাহিনী হাতুড়ি নিয়ে মহড়া দিতো। যার কারণে তাকে সবাই হাতুড়ি সুজন হিসেবে চিনতো। এছাড়া ফারুক হোসেন মজুমদার চৌদ্দগ্রামের বর্তমান জনপ্রতিনিধিদের সাথে ছবি তুলে এলাকায় প্রভাব বিস্তার করতো। এদিকে হাতুড়ি গ্রুপের সদস্যদের গ্রেপ্তার করায় র‌্যাবকে ধন্যবাদ জানিয়েছে ভুক্তভোগী এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *