গাজীপুর সিটি নির্বাচন ২৮ জুনের মধ্যে সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশঃ আপিল বিভাগ

ঢাকা, ১০ মে ২০১৮ (বিডি ক্রাইম নিউজ ২৪): গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন ২৮ জুনের মধ্যে  সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ওবায়দুর রহমান (মোস্তফা)। বিএনপি দলীয় মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষে সিনিয়র এডভোকেট জয়নুল আবেদীন, আওয়ামীলীগ দলীয় মেয়র প্রার্থী মো. জাহাঙ্গির আলমের পক্ষে এডভোকেট এ এম আমিন উদ্দিন এবং রিটকারীর পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ শুনানি করেন।

১৫ মে এ নির্বাচন অনুষ্ঠানের তারিখ ছিল। এক রিট আবেদনের প্রেক্ষিতে এ নির্বচান তিন মাসের জন্য স্থগিত করে গত ৬ মে রুলসহ আদেশ দেয় হাইকোর্ট। এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুই মেয়র প্রার্থী ও ইসি। শুনানি শেষে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ তুলে নিয়ে আগামী ২৮ জুনের মধ্যে এই নির্বাচন সম্পন্নে নির্দেশ দেয়া হয়। সাভার উপজেলার আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজ এ রিট আবেদন দায়ের করেন। গাজীপুর সিটি কর্পোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্ত করার বৈধতা নিয়ে রিটটি করা হয়।

৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি কর্পেরেশন গঠিত। এখানে ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন। গত ৪ মার্চ সিটি করপোরেশনের সীমানা নিয়ে গেজেট জারি হয়। যেখানে শিমুলিয়া ইউনিয়নের দক্ষিণ বড়বাড়ী, ডোমনা, শিবরামপুর, পশ্চিম পানিশাইল, পানিশাইল ও ডোমনাগকে অন্তর্ভুক্ত করা হয়।

রিটের পক্ষে আইনজীবী জানান, ২০১৩ সালে এ ছয়টি মৌজাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তখন বিষয়টি নিয়ে এ বি এম আজহারুল ইসলাম সুরুজ আবেদন করেন। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা না করায় হাইকোর্টে রিট করার পর আদালত আবেদনটি পুনর্বিবেচনা করতে নির্দেশ দেয়। এর মধ্যে ২০১৬ সালে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়।

ওই নির্বাচনে এ ছয়টি মৌজা শিমুলিয়ার মধ্যেই ছিল। নির্বাচনে আজহারুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত হন। এখন আবারো এ ছয় মৌজাকে সিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেহেতু তিনি ছয়টি মৌজার ভোটেও নির্বাচিত হয়েছিলেন। এজন্য এ ছয়টি মৌজাকে সিটিতে অন্তর্ভুক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *