কুমিল্লায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেলো ৬৬২ ভূমিহীন পরিবার

কুমিল্লা প্রতিনিধি, আবদুল মান্নান, ২১ জুন, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মুজিব শতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী উপহার জমিসহ ঘর পেলেন কুমিল্লার আরো ৬৬২ টি পরিবার। গতকাল রবিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৫৩ হাজার ৩৪০টি ঘর উপহারের অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর কুমিল্লা প্রান্তে সদর দক্ষিণ উপজেলার ২টি ইউনিয়নের ৩০টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারগুলো হস্তান্তর করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

একই সময়ে উপজেলা প্রশাসনের মাধ্যমে কুমিল্লার বিভিন্ন উপজেলায় ৬৬২টি ভূমি ও গৃহহীনদের ঘর গুলোও হস্তান্তর করা হয়। ঘর উপহার পেয়ে আনন্দের আত্মহারা হয়ে পরে পরিবারগুলো। জমি ও ঘরের কাগজপত্র হাতে পেয়ে অনেকেরই চোঁখ ভাসে আনন্দাশ্রুতে। নিজের ভিটেমাটি পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানান পরিবারগুলো।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গত ফেরুয়ারি মাসে কুমিল্লার জন্য বরাদ্দ প্রাপ্ত ঘরের সংখ্যা ছিলো ১ হাজার ২৯১টি। প্রথম ও দ্বিতীয় ধাপ মিলিয়ে ৩ হাজার ৭০ জন ভূমিহীনকে এই প্রকল্পের আওতায় আনা হচ্ছে। ইতিমধ্যে প্রথম ধাপের ৩৪৩ জনকে এবং দ্বিতীয় ধাপের ৬৬২টি ঘর হস্তান্তর করা হয়েছে।

জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, দ্বিতীয় ধাপের কুমিল্লা আদর্শ সদর উপজেলায় সমাপ্ত হয়েছে ৯টি, সদর দক্ষিণ ৫৩টি, চৌদ্দগ্রাম ১২৫টি, নাঙ্গলকোট ৪৫টি, লাকসাম ২৪টি, মনোহরগঞ্জ ০৮টি, লালমাই ১০টি, বরুড়া ৭০টি, চান্দিনা ৫৩, দাউদকান্দি ৫২টি, মেঘনা ২৪টি, তিতাস ১৫টি, হোমনা ২৬টি, মুরাদনগর ৭০টি, দেবীদ্বার ১২টি, ব্রাহ্মণপাড়া ১৫টি, বুড়িচং ৩০টিসহ মোট ৬৬২টি ঘর হস্তান্তর করা হয়।

বাস্তবায়নাধীন রয়েছে আরো ৬২৯টি ঘর। প্রকল্পের এসব ঘরগুলো শুধু গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে হস্তান্তর করার মধ্য দিয়েই শেষ নয়, এসব প্রকল্পে যারা বসবাস করবে তাদের জন্য ক্ষুদ্র ঋণ ব্যবস্থা ও কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *