কুমিল্লায় করোনা দাফন কার্যক্রমে যুক্ত হলো ‘কোয়ান্টাম ফাউন্ডেশন’

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, মোঃ আবদুল মান্নান, ০৩ জুন, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : ‘শারিরীক দুরত্ব বজায় রাখি, সামাজিক মমত্ব গড়ে তুলি’-এমন একটি শ্লোগানকে সামনে নিয়ে দেশব্যাপী কোয়ান্টাম ফাউন্ডেশন কেন্দ্রীয় নির্দেশনার আলোকে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে মানুষের পাশে দাড়াবার নানান কর্মসূচি ও পদক্ষেপের অংশ হিসেবে আক্রান্ত মৃত ব্যাক্তিকে ধর্মীয় অনুশাসন মোতাবেক দাফন ও সৎকার করার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। আর এই কাজে স্বেচ্ছাসেবক হিসেবে স্বতঃস্ফূর্ত ভাবে অর্পিত দায়িত্ব পালন করছেন কোয়ান্টাম সদস্যরা।

সম্প্রতি কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লা শাখার করোনা দাফন টিম চৌদ্দগ্রাম উপজেলার আলকরা ইউনিয়নের শিলরী গ্রামে সাবেক গণপরিষদ সদস্য মরহুম মীর হোসেন চৌধুরীর ছোট ভাইয়ের স্ত্রী বকুল বেগমের নামাজে জানাজা শেষে দাফন সম্পন্ন করেন। দাফন কার্যক্রমে পরিবারের আপনজনরাও উপস্থিত ছিলেন।

স্থানীয় ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শামীম তৈমুর মাইকেল জানান, কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে সৌহার্দ্যপূর্ণ দাফন কার্যক্রম প্রক্রিয়ায় আমরা সন্তুষ্ট। তিনি আরও বলেন, ‘আমার চাচীর এমন মৃত্যু আমাদের ব্যাথিত করেছে। কিন্তু আমরা আপনজনরা কোনো রকম ভয়, আশংকা কিংবা অমুলক ভীতিতে না থেকে জানাজায় অংশ নিয়েছি। কবর দেয়ার পূর্বে ও পরে স্থানটি রাসায়নিক ক্যামিকেল দিয়ে সম্পুর্ন জীবানুমুক্ত করেছেন দাফন টিম। এতে আমরাও আশ্বস্ত হয়েছি। ইতিপূর্বে কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লায় তাদের দাফন কার্যক্রম পরিচালনা করার জন্য জেলা প্রশাসক, সিভিল সার্জন ও কুমিল্লা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সম্মতি ও অনুমতি পেয়েছেন।

কুমিল্লা শাখার পরিচালক মোঃ সিকান্দার বলেন, ‘আপনজনরা শেষ বিদায়ের সময় পাশে থাকুন, প্রিয়জনের উপস্থিতি আমাদেরকেও আপনাদের সমব্যাথি হয়ে কাজটি করতে অনুপ্রাণিত করবে। কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লা শাখার বিশজনের একটি টিম দুই দলে ভাগ হয়ে দাফন কার্যক্রমে অংশ নিতে প্রয়োজনীয় সতর্কতা,নিরাপত্তা ও সরঞ্জাম সংক্রান্ত প্রশিক্ষন সম্পন্ন করেছে’।

কোয়ান্টাম ফাউন্ডেশনের কেন্দ্রীয় সমন্বয়ক আতিক শ্যামল জানান, ‘আমরা শ্রষ্টার নির্দেশিত সৃষ্টির সেবা করার মানসে দেশের এই ক্রান্তিকালে লাশ দাফনের কাজটি করার দায়িত্ব নিয়েছি। বিভাগীয় প্রধান শহর গুলোতে আমাদের দাফন কার্যক্রম অব্যাহত আছে। কুমিল্লায় আমরা এই উদ্যোগটি নিয়েছি কুমিল্লার সুনাম, ঐতিহ্য ও মর্যাদার দিকটি বিবেচনা করে। কেউ যেন ভয় বা হতাশাগ্রস্ত না হন। কারন করোনা সংক্রমণ হয় হাত, মুখ ও নাকে অসতর্কতা বশতঃ অনাকাংখিত স্পর্শের কারনে। মৃত দেহ থেকে এমন সংক্রমণের বিন্দুমাত্র আশংকা নেই। তাই ভয় না করে আমাদের টিমকে সহযেগিতা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *