এবার ধান ক্ষেতে সবজি চাষ

কুমিল্লা (দক্ষিণ) প্রতিনিধি, ১৩ ডিসেম্বর, ২০১৯ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় ধান ক্ষেতে বিভিন্ন ধরনের সবজি চাষ করা হচ্ছে। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নে ধান ক্ষেতে লাউ, শিম ও চিচিঙ্গার চাষ করতে দেখা গেছে। এ ইউনিয়নের যশপুর গ্রামে ধান ক্ষেতে লাউ চাষ করা হয়েছে। গ্রামের কৃষক সুমন সূত্রধর ২৪ শতক ধানের ক্ষেতে লাউ গাছ লাগিয়েছেন। তিনি এবার ৫০ শতক জমিতে ধান লাগিয়েছেন। তার মধ্যে ২৪ শতক জমি একটু নিচু। সেখানে কচুরিপানা ছিল। কচুরিপানাগুলো ক্ষেতের বিভিন্ন স্থানে স্তুপ দেওয়া হয়। কচুরিপানা পচে গেলে এতে গোবর আর মাটি দিয়ে লাউ বীজ লাগানো হয়।

লাউ গাছ বড় হলে গাছের ডাল পুঁতে দেন। এদিকে স্তুপ বাদ দিয়ে রোপা আমন ধান লাগানো হয়। ধান আর লাউ গাছ একসঙ্গে বেড়ে উঠছে। আগামীতে তিনি অন্য জমিতে ধানের সঙ্গে শিম, শসা, চিচিঙ্গা চাষ করবেন। একসঙ্গে চাষ করার সুবিধা হচ্ছে, কচুরিপানা স্তূপ দেওয়া জৈব সার পাওয়া যাচ্ছে। অন্যদিকে সবজির চাহিদাও মিটছে। ব্যতিক্রমী ধান ও সবজি চাষ দেখতে অনেকে আসেন।

তার দেখাদেখি অন্যরা ধান ক্ষেতে সবজির চাষ শুরু করছেন। গলিয়ারা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিদা খানম বলেন, ধানের সঙ্গে সবজি চাষ এ এলাকায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। একই জমিতে ধানের সঙ্গে সবজি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে। এদিকে ধান ক্ষেতে পার্চিং (গাছের ডালা) দেওয়ায় পাখি বসে ধানের পোকা খেয়ে ফেলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *