আজ জাতীয় নিরাপদ সড়ক দিবস; দুর্ঘটনা কমাতে সক্রিয় হাইওয়ে পুলিশ

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, মোঃ আবদুল মান্নান, ২১ অক্টোবর, ২০২০ (বিডি ক্রাইম নিউজ ২৪) : মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’-এই শ্লোগানকে সামনে রেখে আজ বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ, প্রযুক্তি ব্যবহার করে গাড়ির গতি-কাগজপত্র পরীক্ষা ও চালক মাদকাসক্ত কি না যাচাই করেছে মিয়াবাজার হাইওয়ে পুলিশ।

বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত মহাসড়কের লালবাগ-দত্তসার পর্যন্ত হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার নজরুল ইসলামের নির্দেশনায় মিয়াবাজার হাইওয়ে পুলিশের ইনচার্জ একেএম শরফুদ্দীনের নেতৃত্বে পৃথক টিম এ কার্যক্রম পরিচালনা করে। এ সময় এসআই জয়নাল আবেদীনসহ পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পুলিশের সচেতনতামূলক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন বিভিন্ন গাড়িতে থাকা নারী-পুরুষ যাত্রী ও চালক-হেলপারবৃন্দ। দুর্ঘটনা এড়িয়ে সড়ক নিরাপদ রাখতে হাইওয়ে পুলিশ গাড়ির চালক-হেলপার যাত্রীদের নয়টি পরামর্শ দেয়।

এরমধ্যে রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার, নিষিদ্ধ ও ঝুকিপূর্ণ যানবাহনের যাত্রী না হওয়া, যত্রতত্র গাড়ি থামানো ও পার্কিং করা থেকে বিরত থাকা, উল্টো পথে গাড়ি না চালানো এবং অযথা হর্ণ না বাজানো, ঝুঁকি নিয়ে গাড়ি ওভারটেক না করা, চোখে ঘুম নিয়ে গাড়ি না চালানো, বিপজ্জনকভাবে মালামাল বোঝাই করে গাড়ি না চালানো, গাড়ি চালনারত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার না করা ও মহাসড়কে জরুরি গাড়ি মেরামতের সময় গাড়ির সামনে এবং পিছনে রাস্তায় রিফ্লেক্টিং কোণ ব্যবহার করা।

ঢাকাগামী শ্যামলী পরিবহনের বাসের চালক জসিম উদ্দিন বলেন, ‘হাইওয়ে পুলিশের সচেতনতামূলক উদ্যোগকে স্বাগত জানাই। পুলিশের নজরদারির কারণে অনেক চালক মাদক সেবন থেকে বিরত থাকছে এবং নিয়ম মেনে গাড়ি চালাচ্ছে। এতে করে দুর্ঘটনা এড়িয়ে সড়ক নিরাপদ থাকছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *