আগামী ২৬ থেকে ৩১ মার্চে ২০১৮ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণঃ তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৮ (বিডি ক্রাইম  নিউজ ২৪) : আগামী ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলেছেন, ডাক টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রী মোস্তফা জব্বার । মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী চান বাংলাদেশেরে স্বাধীনতা দিবস উদযাপনের পর স্যাটেলাইট উৎক্ষেপণ হবে। আমাদের নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ১৬ ডিসেম্বর আমাদের বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনের দিনটিকে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার সময়সীমা হিসাবে নির্ধারণ করেছেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী চান বাংলাদেশ ২০৪১ সালে ডেভলোপভড ন্যাশন ক্লাবের সদস্য হবে, তিনি ২০৪১ সালের মধ্যে জ্ঞান ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করতে চান। শেখ হাসিনার আগে আর কোন নেতা দেশকে ডিজিটাল করার আগ্রহ অথবা প্রতিশ্রুতি ব্যাক্ত করেননি। তার ঘোষণার পর গ্রেট ব্রিটেন ডিজিটাল ব্রিটেন করার ঘোষণা দেন। ভারতও ডিজিটাল দেশ গড়ার ঘোষণা দিয়েছেন। মন্ত্রী ইন্টারনেটের দাম কমানো, গতি বৃদ্ধি এবং তার মন্ত্রণালয়ের অধীন ডাক বিভাগ, বিটিসিএল-এর মতো প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করার অঙ্গীকার করেন।

সংবাদ সম্মেলনে আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গত চার বছরে আইসিটি সেক্টরের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনার পাওয়ার পয়েন্ট তুলে ধরেন। তিনি বলেন, এমন জনশক্তি তৈরি করতে হবে, যারা ভবিষ্যতে বিশ্ব আইসিটি শিল্পে নেতৃত্ব দিবে। সরকার ভিশন-২০২১ এর অংশ হিসাবে এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণদের প্রশিক্ষণ দেবে এবং তাদেরকে আইসিটি সেক্টরের জন্য যোগ্য করে গড়ে তোলা হবে। আমরা সারা দেশে ২৮ টি হাইটেক পার্ক প্রতিষ্ঠা করব, ইতোমধ্যেই এর কয়েকটি প্রতিষ্ঠা করা হয়েছে। ২,৬০০ ইউনিয়ন ব্রন্ডব্যান্ড সংযোগের আওতায় আনা হয়। শেখ রাসেল ডিজিটাল ল্যাব করার অংশ হিসাবে আমরা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করছি।

মোস্তফা জব্বার বলেন, সরকার জাতীয় জরুরি সেবা ৯৯৯ চালু করেছে। আমরা আইসিটি রফতানিতে ১০ শতাংশ ক্যাশ ইনসেন্টিভ দিচ্ছি। আইটি কোম্পানিগুলোর জন্য ২০২৪ সাল পযর্ন্ত ট্যাক্স হলিডে ঘোষণা করা হয়েছে। আমরা গাজীপুরে আর্ন্তজাতিক মানের ন্যাশনাল ডাটা সেন্টার তৈরি করছি। আগামী মার্চের মধ্যে এটির নির্মাণ কাজ শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *