অহেতুক কিছু ঘটলেই যৌতুকের মামলা, টানতে হয় জেলের ঘানি, পুরুষ নির্যাতন বন্ধে আইন প্রয়োজন

ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৭ (বিডি ক্রাইম নিউজ ২৪) : নারী নির্যাতন প্রতিদিন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হলেও পুরুষ নির্যাতন প্রকাশ হয় না, অনেক পুরুষ শারীরিক, মানসিক, দৈহিক, আর্থিক ও  সামাজিকভাবে নির্যাতিত, ঘরে-বাইরে  নির্যাতন প্রায়ই ঘটছে, তবে নারীদের চেয়ে পুরুষ নির্যাতনের সংখ্যা কম। পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন সংগঠন বলছে, সমাজে অনেক পুরুষই বউয়ের যন্ত্রণায় নীরবে কাঁদেন। ভুক্তভোগীরা জানিয়েছেন, অহেতুক কোনো কিছু ঘটলেই যৌতুকের মামলা দেয়া হয়। চরম হয়রানির শিকার হন পুরুষরা। টানতে হয় জেলের ঘানি।
পুরুষ নির্যাতন বন্ধে, ডিসি ফরিদা ইয়ামিন বলেন, অনেক ভদ্রলোক (এমপি, মন্ত্রী) মেয়েদের ট্যাপে পড়ে যাচ্ছেন। অর্থাৎ শুধু নারীরাই নন, পুরুষরাও নারীদের দ্বারাও ভিকটিমাইজ হচ্ছে। এক্ষেত্রে আমরা অনেক কিছু গোপন রেখে কাউন্সিলিং ও আইনি পরামর্শ দিয়ে থাকি। পারিবারিক মামলার ক্ষেত্রে আমরা দেখেছি, স্বামী-স্ত্রীর দাম্পত্য জীবন। এর সঙ্গে যৌতুকের কোনো সম্পর্ক নেই। কিন্তু দাম্পত্য কলহ হলেই যৌতুকের মামলা দেয়া হয়। এক্ষেত্রে সন্তানও কিন্তু দিশেহারা হয়ে যায়। পারিবারিক মামলা শুধু পুলিশ দিয়ে ঠেকানো যাবে না। এক্ষেত্রে পরিবারে লোকদের সহযোগিতা প্রয়োজন।
মানবাধিকার বাস্তবায়ন সংস্থার মহাসচিব সিগমা হুদা বলেন, পুরুষরা নির্যাতনের শিকার হচ্ছে- এটি সত্য-মিথ্যা দুটিই হয়। একটি মেয়ে কখনও চায় না তার সংসার ভেঙে যাক। তবে সংসার জীবনে ছাড় দেয়ার মানসিকতা থাকতে হবে সবার।পুরুষদের কেউ শুধু বাইরে কাজ করলেই হবে না, তাকে সংসারী হতে হবে। বউ-বাচ্চার খবর নিতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *