অনলাইনে পরীক্ষা গ্রহণে নোবিপ্রবির সাফল্য

নোয়খালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ১৩ সেপ্টেম্বর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : করোনা অতিমারির মধ্যেও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অধিকাংশ বিভাগের পরীক্ষাসমূহ অনলাইনে গত ১২ জুলাই ২০২১ থেকে শুরু হয়ে ১০ সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে শেষ হয়েছে। কয়েকটি বিভাগের পরীক্ষা চলমান, যা আগামী এক সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে।

গত ০৬ সেপ্টেম্বর ২০২১ পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে প্রকাশিত একটি বিজ্ঞাপ্তির মাধ্যমে জানানো হয় যে, সেশন জট সত্যিকার অর্থে কমিয়ে আনতে পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশ করা আবশ্যক। অনলাইনে গ্রহীত পরীক্ষায় লিখিত পরীক্ষার মান ৪০ হওয়ায় উত্তরপত্রের আকার তুলনামূলক ভাবে সংক্ষিপ্ত, উপরন্তু সফট কপি থেকে উত্তরপত্র মূল্যায়নের কারণে ১ম ও ২য় পরীক্ষা স্বল্পতম সময়ে মূল্যায়ন করতে সক্ষম হবেন।
তাই অনলাইন মাধ্যমে সর্বশেষ কোর্স পরীক্ষার সর্বোচ্চ পনের (১৫) দিনের মধ্যে উক্ত সেমিস্টারের তত্ত্বীয় বিষয়সমূহের ফলাফল প্রকাশ করতে সকল পরীক্ষা পরিষদের সভাপতিগণকে বিভাগীয় চেয়ারম্যান মহোদয়ের মাধ্যমে অনুরোধ করা হয়। যে সকল কোর্সের ব্যবহারিক পরীক্ষা অনলাইনে গ্রহণ সম্ভব নয়, সে সকল কোর্সের ব্যবহারিক পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালু হওয়ার পর সম্পন্ন করে সংশোধিত ফলাফল প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এ প্রসঙ্গে নোবিপ্রবির উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শফিকুল ইসলাম বলেন, ‘করোনা প্যান্ডামিক এর মধ্যেও নোবিপ্রবির সম্মানিত শিক্ষক মন্ডলী অত্যন্ত ধৈর্য সহকারে অনলাইনে ক্লাস ও পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের অনিবার্য সেশন জট এড়াতে অগ্রণী ভুমিকা পালন করেছেন। এজন্য ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যান বৃন্দ সহ সকল শিক্ষক মন্ডলী ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *