নোয়াখালীতে বিশেষ সচেতনতা সৃষ্টিমূলক ট্রাফিক সমাবেশ অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি, বিধান ভৌমিক, ২৩ আগস্ট, ২০২২ (বিডি ক্রাইম নিউজ ২৪) : সড়কে নিরাপত্তা শৃক্সখলা ফেরাতে জনসচেতনতা সৃষ্টিমূলক ব্যতিক্রম এক ট্রাফিক সমাবেশ মঙ্গলবার ট্রাফিক অফিস প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। ব্যতিক্রম এই ট্রাফিক সমাবেশে ট্রাফিক ইনচার্জ সিরাজ-উদ-দৌলার সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোঃ শহীদুল ইসলাম (পিপিএম)।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা পুলিশ সুপার দীপংকর খীস, নোয়াখালী পৌরসভার প্যানেল মেয়র রতন কৃষ্ণ পাল, সুধারাম মডেল থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন ও বিআরটি এর সহকারী পরিচালক ওসমান সারোয়ার আলম। পবিত্র কুরআন শরীফ ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। অনুষ্ঠানে পরিচালনা করেন  চৌমুহনী ট্রাফিক সার্জেন্ট নোমানী। নোয়াখালী জেলা পুলিশ সুপারের নির্দেশনায় ব্যতিক্রম এই সমাবেশে প্রথমে আমন্ত্রিত অটো রিকসা ও সিএনজি চালক মালিককে উন্মুক্ত বক্তব্য প্রদানের সুযোগ করে দেওয়া হয়। উপস্থিত অতিথিরা মালিক শ্রমিকদের বিভিন্ন অভাব অভিযোগের বিষয়ে গভীর মনোযোগ দিয়ে শুনেন।

এ সময় একজন সিএনজি চালক বলেন, নোয়াখালীতে চলাচলরত ৯৫ শতাংশ সিএনজি চালকের ড্রাইভিং লাইসেন্স নেই। লাইসেন্স করতে বিআরটিএ তে গেলে দালাল ছাড়া কাজ হয়না, ১২-১৫ হাজার টাকা ঘুষ দিয়েও মাসের পর মাস ঘুরতে হয়। তাহলে এ সকল ড্রাইভার কি করে আইন-কানুন জানবে? সুগন্ধা বাস মালিক সমিতির সভাপতি বিআরটিএর বিরুদ্ধে অসাধাচারণ ও হয়রানির অভিযোগ তুলে এর প্রতিকার চান।

এ সময় উপস্থিত পুলিশ সুপার উত্থাপিত অভিযোগের বিষয়ে সহকারী পরিচালকের দৃষ্টি আকর্ষণ করেন। প্রধান অতিথির দীর্ঘ বক্তৃতায় পুলিশ সুপার শহীদুল ইসলাম (পিপিএম) শোকের মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। ১৭ই আগস্ট সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলায় নিহত শহীদদের রুহের মাগফেরাত কামনা করেন। ২১শে আগস্ট ঘৃনিত গ্রেনেড হামলা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টার তীব্র নিন্দা জানান।

মানবিক পুলিশ সুপার শহীদুল ইসলাম (পিপিএম) চালক মালিকদের উত্থাপিত বিভিন্ন অভিযোগের বিষয়ে জবাব প্রদান করেন। বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ এর অনেক ধারা থাকা সত্তেও আমরা সেগুলো প্রয়োগ করি না। এ সকল আইনগুলোতে সর্বনিন্ম ২,৫০০/- টাকা থেকে ৫,০০,০০০/- টাকা পর্যন্ত জরিমানার বিধান আছে। দেখা গেলো একজন চালক দিনে ৫০০ টাকা আয় করেন। আমরা তাকে কীভাবে সেই আইন প্রয়োগ করি।

এজন্য উপস্থিত সকল চালক মালিক ও নেতৃবৃন্দকে আইন মানার জন্য শপথ বাক্য পাঠ করান। যাতে আগামীকাল অর্থাৎ বুধবার থেকে আইন মেনে গাড়ি চালায়। রেজিস্ট্রেশন বিহীন কোনো যানবাহন মাইজদী বাজার থেকে সোনাপুর জিরো পয়েন্ট পর্যন্ত যাতে আগামীকাল থেকে মূল সড়কে না আসে এজন্য তিনি সকলের কাছে কড় জোড়ে মিনতি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *