নারায়ণগঞ্জ-কুমিল্লা হয়ে ঢাকা চট্টগ্রাম নতুন রেলরুটের চিন্তা- রেল মন্ত্রী

কুমিল্লা প্রতিনিধি, আবদুল মান্নান, ২৬ সেপ্টেম্বর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা থেকে নারায়ণগঞ্জ-কুমিল্লা হয়ে চট্টগ্রাম রেলপথের কথা চিন্তা করা হচ্ছে। এভাবে রেল যোগাযোগ হলে ঢাকার সাথে চট্টগ্রামের ৭০ কিলোমিটার রেললাইনের দূরত্ব কমে আসবে। এই প্রকল্পটি সঠিকভাবে উত্থাপন করা হলে আশাকরি প্রধানমন্ত্রী এই পথটি করার অনুমোদন দিবেন। এই রেলপথ নিয়ে কুমিল্লাবাসীর জোর দাবি জানানোর আশা করছিলাম। রেলপথ মন্ত্রী শনিবার কুমিল্লা রেলওয়ে স্টেশনে কুমিল্লা-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইনের ২৪ কিলোমিটারে রেল চলাচল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ ছাড়া মন্ত্রী আরো বলেন, আগামী ২০২৩ সালের জুন মাসের মধ্যে লাকসাম থেকে আখাউড়া ৭২কিলোমিটার ডুয়েলগেজ রেললাইনের সম্পূর্ন কাজ সম্পন্ন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পথে রেল চলাচল উদ্বোধন করবেন। এর মধ্যে কুমিল্লা থেকে লাকসাম ২৪ কিলোমিটার ডুয়েলগেজ ডাবললাইন রেল চলাচলের জন্য উদ্বোধন করা হলো। বাংলাদেশ রেলওয়ের মহাসচিব ধীরেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য এডভোকেট আবুল হাসেম খান, রেল সচিব মোঃ সেলিম রেজা ও রেলমন্ত্রীর স্ত্রী শাম্মি আক্তার।

প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয়ে আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন নির্মান করছে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্যে কুমিল্লা থেকে লাকসাম ২৪ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইলে রেল চলাচল আজ থেকে শুরু হলো। রেলপথ মন্ত্রী আরো বলেন, পর্যায়ক্রমে সারা দেশের মিটারগেজ রেললাইনগুলোকে ব্রডগেজে এবং সিঙ্গেল লাইনগুলোকে ডাবল লাইনে রূপান্তর করা হবে। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে রেলপথ মন্ত্রনালয় একে এক এসব উন্নয়ণ কাজ সম্পন্ন করছে।

ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ব্যবসায়ীরা পন্য আনা নেয়ার জন্য রেলপথকে ব্যবহার করতে পারেন। এতে সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা যেমন ব্যবসায়ীরা ভোগ করতে পারবেন তেমনি রেলেরও আয় বাড়বে। অসচেতনদের সতর্ক করে দিয়ে রেলপথ মন্ত্রী বলেন, খেলার ছলেও যেন কেউ ট্রেনে পাথর নিক্ষেপ না করে। এছাড়া বিনা টিকেটে ট্রেনে চড়াও বন্ধ করতে হবে। সাধারণ মানুষের জন্য ট্রেনকে সহজ ও উপভোগ্য করতে সরকার এখনো ভর্তুকি দিচ্ছে। এর আগে মন্ত্রী কুমিল্লার লাকসাম রেলওয়ে জংশনে প্লাটফর্ম উঁচু করন, স্টেশন বিল্ডিং রিনোভেশন ও প্লাটফর্ম নির্মানসহ বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন করেন। পরে তিনি বিজয় এক্সপ্রেস ট্রেনে করে ডুয়েলগেজ ডাবল লাইন পরিদর্শন করে কুমিল্লা স্টেশনে পৌঁছান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *