গুণে সারাদেশেই পরিচিত ছিলেন আফজল খান : মুজিবুল হক

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি, আবদুল মান্নান, ২০ নভেম্বর, ২০২১ (বিডি ক্রাইম নিউজ ২৪) : কুমিল্লার গণমানুষের নেতা ও আওয়ামী লীগের বর্ষিয়ান নেতা অধ্যক্ষ আফজল খানের কুলখানি অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে কুমিল্লা মডার্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মরহুম আফজল খানের জন্য দোয়া চেয়ে মোনাজাত করেন কুমিল্লার আপামর মানুষ। কুলখানিতে অংশ নেন কুমিল্লা উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

মোনাজাত পূর্বে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক মুজিব এমপি, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ রুহুল আমিন এবং আফজল খানের জ্যেষ্ঠ পুত্র এফবিসিসিআই এর পরিচালক ও কুমিল্লা চেম্বার অফ কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান।

আফজল খানের কুলখানিতে অংশ নিয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক মুজিব এমপি বলেন, আফজল খান একটি প্রসিদ্ধ এবং গুরুত্বপূর্ণ নাম। বাংলাদেশের সকল জায়গায় আফজল খানের নাম বললেই চিনে। নিজ নামে এবং নিজগুণেই তিনি সকলের কাছে পরিচিত তিনি। প্রধানমন্ত্রীর খুব কাছের একজন কর্মী ছিলেন আফজল খান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলে থাকার সময় কুমিল্লায় এক সপ্তাহের প্রোগ্রামে এসে তিনি সার্কিট হাউজেও উঠেন নাই, আফজল খানের বাসায় ছিলেন। তিনি আফজল খানকে এত স্নেহ করতে যে তিনি আফজল খানের নিজের বাসভবনে থেকে লাকসাম, বরুড়াসহ বিভিন্ন এলাকায় প্রোগ্রামে অংশ নিতেন। আফজল খানের মৃত্যুতে নেত্রী খুব মর্মাহত হয়েছেন। যে কারণেই তিনি সাথে সাথেই একটি প্রতিনিধি দলের মাধ্যমে তাঁর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি পাঠিয়েছেন।

আফজল খানের বিরাট অবদান স্বল্প পরিসরে বলা সম্ভব না। বহু শিক্ষা প্রতিষ্ঠান তিনি তৈরী করেছেন। অসহায় মানুষকে ব্যাক্তিগত ভাবে সহযোগিতা করেছেন। কুমিল্লার আওয়ামী লীগের জন্যও অনস্বীকার্য অবদান রেখেছেন। বঙ্গবন্ধুর হত্যাকারী ফ্রিডমপার্টিকে নিজে হাতে লাঠি নিয়ে তাড়া করে উৎখাত করেছেন আফজল খান। আফজল খানের অবদান অনেক বড়। তিনি আজ আমাদের মাঝ থেকে চলে গিয়েছেন। আমরা দোয়া করি আল্লাহ যেন তাকে কবুল করেন এবং আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি।

এসময় আরো উপস্থিত ছিলেন আঞ্জুম সুলতানা এমপি, জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক, সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সফিকুল ইসলাম শিকদার, দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, বিশিষ্ট আইনজীবী এড গোলাম ফারুক, বিশিষ্ট সমাজ সেবক আলহাজ্ব শাহ মো. আলমগীর খান, হিন্দু ধর্মীয় নেতা নির্মল পাল, দক্ষিণ জেলা শ্রমিক লীগের আহ্বায়ক মনির হোসেন জান্টু প্রমুখ। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং ধর্মীয় ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে দোয়া ও মোনাজাত পরিচলনা করেন কান্দিরপাড় মসজিদের ইমাম মাওলানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *